২০১১ সালের পর প্রথম চেচনিয়া সফরে পুতিন

সংগৃহীত ছবি

২০১১ সালের পর প্রথম চেচনিয়া সফরে পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  ২১ আগস্ট চেচনিয়া প্রজাতন্ত্রে সফর করেছেন। চেচনিয়াতে তিনি রমজান কাদিরভসহ চেচনিয়ার যোদ্ধা ও স্বেচ্ছাসেবকদের সাথে সাক্ষাৎ করেন।  

শেষ ২০১১ সালে এই অঞ্চলে সফর করেছিলেন পুতিন। গত ১৩ বছরে উত্তর ককেশাসের এই মুসলিমপ্রধান প্রজাতন্ত্রে পুতিনের প্রথম সফর এটি।

সফরের পূর্বে কোনোরকম ঘোষণা দেননি পুতিন। মস্কো কুরস্ক অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীকে প্রতিহত করার চেষ্টা করছে রাশিয়া, এমন অবস্থায় চেচনিয়া সফরে গেলেন তিনি । চেচনিয়া অঞ্চলে মস্কো সেনা মোতায়েন করেছে বলে জানা গেছে।  

এই সফরে তিনি চেচনিয়ার সেনাদের সাথে আলাপ করেন।

রাশিয়ার গণমাধ্যমের তথ্য অনুযায়ী পুতিন চেচনিয়ায় সেনাদের বলেছেন, ‘যতদিন আমাদের কাছে আপনাদের মতো সাহসী মানুষ থাকবে, আমরা একেবারে, একেবারেই অপরাজেয়।

এসময় তিনি আরও বলেন, ‘গণনায় গোলাগুলি করা এক জিনিস, কিন্তু জীবনের ঝুঁকি নেওয়া অন্য। তোমাদের মাতৃভূমির প্রতিরক্ষায় সাহসিকতা ও অভ্যন্তরীণ তাগিদ রয়েছে। ’

চেচেন নেতা কাদিরভ জানান, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে চেচনিয়া ইউক্রেনের বিরুদ্ধে ৪৭,০০০ সেনা পাঠিয়েছে, যার মধ্যে ১৯,০০০ জন স্বেচ্ছাসেবক। কাদিরভ নিজেকে পুতিনের ‘পদাতিক সৈনিক’ হিসেবে বর্ণনা করেন।

পুতিন বলেন, ‘আমার যদি এমন আরো সেনা থাকতো তবে আমি খুব খুশি হতাম, কিন্তু একজন এমন সেনাও অনেক মূল্যবান। ’

যারা দেশকে অস্থিতিশীল করছে তাদেরকেও সতর্ক করেন পুতিন। তিনি বলেন, আজও যারা দেশকে অস্থিতিশীল করতে চায় রাশিয়া সেসব শত্রুদের মোকাবেলা করছে। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক