রাশিয়ার বন্দরে সন্দেহযুক্ত ইরানি ক্ষেপণাস্ত্র বহনকারী জাহাজ

সংগৃহীত ছবি

রাশিয়ার বন্দরে সন্দেহযুক্ত ইরানি ক্ষেপণাস্ত্র বহনকারী জাহাজ

অনলাইন ডেস্ক

রাশিয়ান বন্দরে একটি কার্গো জাহাজের দেখা মিলেছে। সন্দেহ করা হচ্ছে জাহাজটি ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন করছে। এক সপ্তাহ আগে  কাস্পিয়ান সাগরের একটি রাশিয়ান বন্দরে জাহাজটিকে দেখা গিয়েছিল বলে জানিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন।

পোর্ট ওলিয়া ৩ নামের জাহাজটিকে গত ৪ সেপ্টেম্বর আস্ট্রখানের বন্দরে মাক্সার টেকনোলজিস নামের স্যাটেলাইট চিহ্নিত করেছিল।

জাহাজ ট্র্যাকিং তথ্য অনুযায়ী, জাহাজটি এর আগে ২৯ আগস্ট ইরানের আমিরাবাদ বন্দরে ছিল। কিছু সময় পরে এটি তার ট্রান্সপন্ডার বন্ধ করে দেয়।  

আরও পড়ুন: ইরানের কাছ থেকে ক্ষেপণাস্ত্র পেয়েছে রাশিয়া 

মার্কিন ট্রেজারি বিভাগ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইরান থেকে রাশিয়ায় সিআরবিএম (ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র) পরিবহনের জন্য পোর্ট ওলিয়া ৩ জাহাজটি ব্যবহার করেছে।

চলতি বছরের সেপ্টেম্বরের এর প্রথম দিকে রাশিয়া ইরান থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম চালান পেয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি।

 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইরান ও রাশিয়ার মধ্যে সামরিক সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে। ইরান রাশিয়াকে হাজার হাজার ড্রোন সরবরাহ করেছে। শুধু তাই নয় মার্কিন কর্মকর্তাদের মতে, রাশিয়ায় একটি ড্রোন কারখানাও তৈরি করেছে ইরান।

মঙ্গলবার লন্ডনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে রাশিয়ান সামরিক বাহিনী ইরানের ফাতাহ-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চালান পেয়েছে এবং সম্ভবত কয়েক সপ্তাহের মধ্যে ইউক্রেনের বিরুদ্ধে সেগুলি ব্যবহার করবে। " ব্লিঙ্কেনের বক্তব্যের পরদিন সন্দেহযুক্ত জাহাজের স্যাটেলাইট চিত্রটি প্রকাশিত হয়। সূত্র: সিএনএন

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক