সৈন্য সংখ্যা বাড়ানোর নির্দেশ পুতিনের 

সংগৃহীত ছবি

সৈন্য সংখ্যা বাড়ানোর নির্দেশ পুতিনের 

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সেনাবাহিনীকে সৈন্য সংখ্যা ১৮০,০০০ জন বাড়ানোর নির্দেশ দিয়েছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে এই নিয়ে তৃতীয়বারের মতো সৈন্য সংখ্যা বাড়ানোর নির্দেশ দিলেন তিনি।  

ক্রেমলিনের সোমবার (১৬ সেপ্টেম্বর) প্রকাশিত বিবৃতি অনুযায়ী, সৈন্য সংখ্যা বৃদ্ধির ফলে রাশিয়ান সামরিক কর্মীদের সামগ্রিক সংখ্যা প্রায় ২.৪ মিলিয়ন হবে। সৈন্যদের এই নতুন সংখ্যা ডিসেম্বরে কার্যকর হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

 

গত মাসে ইউক্রেন রাশিয়ার দক্ষিণ কুর্স্ক অঞ্চলে সীমান্ত জুড়ে আক্রমণ শুরু করার পরে পুতিন বিবৃতিতে বলেন - দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার ভূখণ্ডে প্রথম বিদেশী আক্রমণ। গত সপ্তাহে, রাশিয়া কুরস্ক থেকে ইউক্রেনীয় সৈন্যদের বিতাড়নের জন্য প্রচেষ্টা জোরদার করেছে এবং গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় শহর পোকরভস্কের দিকে এগিয়ে যাচ্ছে।

জানা গেছে, ক্রেমলিন সৈন্য সংখ্যা বাড়ানোর পক্ষে ছিল না। এর আগে ২০২২ সালে সৈন্য সংখ্যা বাড়াতে চাইলে যুদ্ধে যাওয়ার ভয়ে কয়েক হাজার মানুষ দেশ ছেড়ে পালিয়েছিল।

উল্লেখ্য, রাশিয়ার সৈন্য সংখ্যা বৃদ্ধি পেলে চীনের পরে রাশিয়ার সেনাবাহিনী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাহিনীতে পরিণত হবে। সূত্র: আল জাজিরা, সিএনএন

news24bd.tv/এসএম

     

এই রকম আরও টপিক