ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া 

সংগৃহীত ছবি

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া 

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। দক্ষিন কোরিয়া ও জাপানের বরাত দিয়ে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা।  

কিছুদিন আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার প্রতিদ্বন্দ্বীদের সাথে যুদ্ধের জন্য পারমাণবিক শক্তিকে সম্পূর্ণরূপে প্রস্তুত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এর কিছুদিন পরেই বৃহস্পতিবার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি।

  

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছে, তারা উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র সনাক্ত করেছে। ক্ষেপণাস্ত্রগুলো কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী জায়গায় পড়ার আগে ৩৬০ কিলোমিটার বা ২২০ মাইল উড়েছিল।

একটি বিবৃতিতে জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছে, "আমরা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা জানাই। এটি একটি সুস্পষ্ট উস্কানি যা কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতরভাবে হুমকির সম্মুখীন করছে।

"

দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্রের সংখ্যা বিস্তারিত না জানালেও জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জাহাজ ও বিমানের নিরাপত্তা নিশ্চিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।  

এদিকে দক্ষিন কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ কোরিয়া, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণু দূতরা ফোনে কথা বলেছেন। এবং উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘের নিয়মের লঙ্ঘন বলে অভিহিত করেছেন তারা। শুধু তাই নয়, উত্তর কোরিয়ার যেকোনো উসকানিতে জবাব দিতে অঙ্গীকারও করেছেন তারা। সূত্র: আল জাজিরা 

news24bd.tv/এসএম