জুলাই গণহত্যার দায় নিতে হবে শেখ হাসিনাকেই: রিজওয়ানা হাসান

অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ, বন ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা রিজওয়ানা হাসান

জুলাই গণহত্যার দায় নিতে হবে শেখ হাসিনাকেই: রিজওয়ানা হাসান

নিজস্ব প্রতিবেদক

ফ্যাসিবাদী ব্যবস্থার মুখপাত্র হিসেবে শেখ হাসিনাকেই জুলাই গণহত্যার দায় নিতে হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ, বন ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা রিজওয়ানা হাসান।  ভারতের সাথে ন্যায্যতা বজায় রেখে সামনের দিকে অন্তর্বর্তী সরকার এগিয়ে যাবে বলেও জানান তিনি।

আজ বৃহস্পতিবার উপদেষ্টা পরিষদের সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

উপদেষ্টা রিজওয়ানা বলেন, আগে সংস্কার পরে নির্বাচন, এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর ঐক্যমত্য রয়েছে।

ভারতের সাথে ন্যায্যতা বজায় রেখে সামনের দিকে অন্তর্বর্তী সরকার এগিয়ে যাবে বলেও জানান তিনি।

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, কমিশনগুলোর প্রধানদের সঙ্গে আলোচনা করে অন্যান্য সদস্য ঠিক করা হবে। আমরা আশা করছি তিন মাসের মধ্যে কমিশনগুলো তাদের প্রতিবেদন দিতে পারবে।

এরশাদ সরকারের সময় এ ধরনের কমিশন করা হয়েছিল।

কিন্তু ওই কমিশনের প্রতিবেদন আলোক মুখ দেখেনি। এবার কী সেটা হবে কী না– এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এরশাদ সাহেবের সময় আর এবারের বাস্তবতাটাও ভিন্ন, প্রেক্ষিতটাও ভিন্ন। কিন্তু এই প্রতিবেদন আদৌ বাস্তবায়িত হবে কি না সেটা নির্ভর করবে রাজনৈতিক ঐক্য এটার সপক্ষে আমরা কতটা গড়ে তুলতে পারি তার ওপর। এজন্য সংস্কারের বিষয়ে আমরা রাজনৈতিক দলগুলোরও মতামত চাচ্ছি। আর রাজনৈতিক দলগুলোর মধ্যেও নিশ্চয়ই এ উপলব্ধি আসছে।

রিজওয়ানা হাসান বলেন, এরশাদ সরকার করে যেতে পারেনি, তার ফল কী হয়েছে এটা রাজনৈতিক দলগুলো দেখেছে। তারাও (রাজনৈতিক দল) কোনও সংস্কার করেনি। এর ফল কী হয়েছে সেটাও ৫ আগস্ট জাতি দেখেছে। কোনও রাজনৈতিক দল নিশ্চয়ই অজনপ্রিয় হয়ে আবার একই রকম ফলাফল দেখতে চাইবে না। এজন্য প্রথম থেকেই আমরা মতবিনিময়ে তাদের (রাজনৈতিক দল) অন্তর্ভূক্ত করেছি। এক পর্যায়ে আমরা সংলাপে যাবো। ওই সংলাপের মাধ্যমে রাজনৈতিক মতৈক্য গড়ে সংস্কার বিষয়ে সুনির্দিষ্ট অঙ্গীকার ও কোনও কোনও ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধনী এনে তারপরে আমরা নির্বাচনের কথা ভাবছি। রাজনৈতিক দলগুলো ইতোমধ্যে স্পষ্ট করেছে যে আগে সংস্কার ও পরে তারা নির্বাচনে যেতে যায়।

news24bd.tv/তৌহিদ