ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের পরিকল্পনায় সম্মত পুতিন

সংগৃহীত ছবি

ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের পরিকল্পনায় সম্মত পুতিন

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধ বন্ধে চীন যে পরিকল্পনা দিয়েছিল সেটির প্রতি সমর্থন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চীনের বার্তা সংস্থা শিনহুয়ার সাথে এক সাক্ষাৎকারে এই সম্মতি প্রকাশ করেন তিনি। বুধবার (১৫ মে) সাক্ষাৎকারটি প্রকাশ করে শিনহুয়া। খবর আল জাজিরার।

সাক্ষাৎকারে পুতিন বলেন, চীন ইউক্রেন সমস্যার গোড়া ধরতে পেরেছে এবং এর বৈশ্বিক ভূরাজনৈতিক অর্থ ধরতে পেরেছে।

চীন যখন তাদের ১২ দফা পরিক্লপনা প্রকাশ করে তখন সেটি খুব একটা সাড়া না পেলেও গত মাসে পরিকল্পনায় নতুন বিষয় সংযুক্তির পর এটিকে বাস্তববাদী এবং গঠনমূলক অভিহিত করে পুতিন বলেন, এই পরিকল্পনা স্নায়ুযুদ্ধের সময়কার মানসিকতা পরিবর্তনের কথা বলে।

এদিকে, রাশিয়ার সাথে সমঝোতায় বসতে চাওয়ার ইচ্ছা প্রকাশ করার খবরকে ‘ভন্ডামি’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক।

ইউক্রেন যুদ্ধ শুরু করার কিছুদিন আগে রাশিয়া ও চীন ‘সীমাহীন’ সম্পর্কের ঘোষনা দিলেও যুদ্ধে এখন পর্যন্ত কোনো অস্ত্র সরবরাহ করেনি।

পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার চাপে অর্থনৈতিক মুক্তিদাতা হিসেবে চীনের দিকেই তাকিয়ে আছে রাশিয়া। সেই থেকে নিজেদের মধ্যে বাণিজ্য অনেকগুন বৃদ্ধি করেছে তারা। স্বল্পমূল্যে তেল ও গ্যাসের জন্য রাশিয়াকেও চীনের প্রয়োজন।

তবে ইউক্রেন যুদ্ধের প্রভাব এসে পড়েছে চীনের ওপরেও। এই মাসে রাশিয়ার সামরিক ও শিল্প সক্ষমতাকে পঙ্গু করার জন্য ২৮০টি প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যার মধ্যে ২০টিই চীনে অবস্থিত।

বুধবার মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি চীনের সমর্থন নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন এবং এর বিপরীতে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন।

news24bd.tv/ab