ঐক্য ফেরাতে ডাকা সভায় বাহাসে জড়ালেন আওয়ামী লীগ নেতারা

  

ঐক্য ফেরাতে ডাকা সভায় বাহাসে জড়ালেন আওয়ামী লীগ নেতারা

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে বিএনপি-জামায়াতের সহিংসতা প্রতিরোধ করতে পারেনি আওয়ামী লীগের মাঠ পর্যায়ের নেতাকর্মী থেকে শুরু করে দলটির ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। রাজধানী বিশেষ কিছু স্থানে দলটির সাংগঠনিক দুর্বলতার ভয়াবহতা ফুটে উঠেছে নীতিনির্ধারকদের কাছেই। এ নিয়ে একাধিকবার নিজের হতাশা প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও।  

সাংগঠনিক দুর্বলতা বেরিয়ে আসায় ওয়ার্ড-থানার নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করতে ধারাবাহিক সভা করছেন ওবায়দুল কাদের।

এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবার ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেন কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের শীর্ষ নেতা ছাড়াও ঢাকা-১১, ঢাকা-১৪, ঢাকা-১৫, ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য এবং থানা-ওয়ার্ড নেতারা।

তবে তৃতীয় দিনের এই বৈঠকে অনেক-হট্টগোল হয়েছে। নিজেদের মধ্যেই বাহাসে জড়িয়েছেন অনেক নেতা। বিশেষ করে আন্দোলনের সময় গা-ঢাকা দেওয়া নেতারা নিজেদের বীরত্ব প্রকাশ করতে গেলে ‘ভুয়া-ভুয়া-ভুয়া’ স্লোগানসহ চরম বিশৃঙ্খলা দেখা দেয়।

ফলে সভা স্থগিত করতে বাধ্য হন কেন্দ্রীয় নেতারা।

সূত্র বলছে, শুধু ভুয়া ভুয়া স্লোগান নয়, একটা পর্যায়ে বাহারে জড়িয়ে পড়েন ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি ও যুবলীগের সাধারণ সম্পাদক ঢাকা-১৪ আসনের এমপি মাইনুল হোসেন খান নিখিল। পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে শান্ত হন তারা।

তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সভার শুরুতে সূচনা বক্তব্য রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে শুরু হয় আলোচনা। এ সময় থানা ও ওয়ার্ড নেতারা বক্তব্য দেওয়া শুরু করেন। প্রতিটি থানা ও ওয়ার্ড থেকে একজন করে নেতার বক্তব্য দেওয়ার কথা ছিল।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, সভার শুরুতে কথা বলেন উত্তরের একটি ওয়ার্ডের সভাপতি আমির উদ্দিন। তিনি তার বক্তব্যে মিরপুর-১০ এলাকায় স্থানীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের নির্দেশনায় মাঠে থাকার দাবি করেন। তার এমন বক্তব্যের পরপরই উপস্থিত নেতা-কর্মীরা হট্টগোল শুরু করেন। তারা দাবি করেন কামাল আহমেদ মজুমদার ও তার অনুসারীরা কেউ ওই এলাকায় ছিলেন না। এ সময় মহানগর উত্তর আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক বারবার চেষ্টা করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হন। পরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এরপর বক্তব্য শুরু করেন কাফরুল থানা আওয়ামী লীগ সভাপতি জামাল মোস্তফা। তিনি বলেন, আজকে দলের এই পরিস্থিতির জন্য দায়ী সমন্বয়হীনতা। দলের নেতা ও কর্মীদের মধ্যে কোনো ধরনের সমন্বয় নেই। এই সমস্যার মূলে রয়েছে থানা-ওয়ার্ড পর্যায়ে কমিটি না থাকা। কমিটি থাকতে এমন সমস্যায় পড়তে হতো না। ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে তিনি বলেন, আপনি দলের সাধারণ সম্পাদক। আপনি নগরের থানা-ওয়ার্ড কমিটি দেন। কমিটি থাকলে এমন পরিস্থিতি হবে না। এ সময় উত্তর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি তাকে থামিয়ে দেন। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, সবাই সে বিষয়গুলো নিয়ে কথা বলবেন। এখানে কমিটি গঠন নিয়ে কেউ কোনো কথা বলবেন না।

পল্লবী থানার ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আশিকুল ইসলাম আশিক বলেন, আমাদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। কিন্তু বাস্তবে আমাদের মধ্যে কোনো ঐক্য নেই। এক নেতা আরেক নেতার কথা শুনে না। তিনি দলের কেন্দ্রীয় নেতাদের উদ্দেশ করে বলেন, দলের সবাই যেন সবার কথা শুনে, সেই ব্যবস্থা করতে হবে। তাহলে দল ঘুরে দাঁড়াবে।

নিজ এলাকায় দলের সর্বস্তরের নেতা-কর্মীরা মাঠে থাকার দাবি করেন পল্লবী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরোয়ার আলম। তার এমন বক্তব্যের জবাবে উপস্থিত নেতা-কর্মীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বক্তব্য প্রত্যাহারের দাবি জানান অনেকে। কেউ কেউ বলতে থাকেন আপনি নিজেই মাঠে ছিলেন না। এ সময় তাকে উদ্দেশ করে ভুয়া-ভুয়া-ভুয়া স্লোগান দিতে শোনা যায়।

এসময় ঢাকা-১৪ আসনের এমপি মাইনুল হোসেন খান নিখিলের অনুসারীরা তার মাইক কেড়ে নেয়। এ পর্যায়েও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যায়। পরিবেশ নিয়ন্ত্রণে রাখতে মাইক্রোফোন হাতে নেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। তিনি সবাইকে চুপ থাকার অনুরোধ করে বলেন, দলের কোথায় সমস্যা আমরা বুঝেছি। এই পরিবেশে আর কারও বক্তব্য আমরা শুনব না। প্রয়োজনে প্রতিটি থানা-ওয়ার্ড নিয়ে পৃথক ভাবে বসা হবে।

এরপর আর কাউকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয়নি। পরে সভা সমাপ্ত ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় ওবায়দুল কাদের বলেন, আপনারা কারা মাঠে ছিলেন, আর কারা মাঠে ছিলেন না, আমাদের কাছে সব তথ্য আছে। আপনারা দলের পদে থেকে ঘরে বসে থাকবেন, দলের খারাপ সময়ে নিজেকে লুকিয়ে রাখবেন, তা হতে পারে না। যারা মাঠে ছিলেন না তাদের তালিকা হচ্ছে। কাউকে ছাড় দেওয়া হবে না। তালিকা ধরে ব্যবস্থা নেওয়া হবে।

সভায় উত্তর আওয়ামী লীগের নেতা-কর্মীদের উপস্থিতি নিয়েও ক্ষোভ প্রকাশ করেন ওবায়দুল কাদের। বলেন, আমরা একটা উদ্দেশ্য নিয়ে আজকের সভা করেছি। কিন্তু আপনাদের যে উপস্থিতি, তাতে আমাদের ইচ্ছার প্রতিফলন হয়নি। আমরা আরও উপস্থিতি আশা করেছিলাম। এ সময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। পড়ে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে সভাস্থল ত্যাগ করেন তিনি।

সভা শেষে বেরিয়ে যাওয়ার সময় উপস্থিত তৃণমূল নেতাদের তোপের মুখে পড়েন মহনগর উত্তর আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক। তাদের ঘিরে ধরেন উপস্থিত নেতা-কর্মীরা। এ সময় তারা প্রস্তাবিত ওয়ার্ড-থানা কমিটি আবারও সঠিকভাবে যাচাই-বাছাই করে জমা দেওয়ার দাবি জানান।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা প্রতিরোধে ভূমিকা না রাখা নেতাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু করেছে আওয়ামী লীগ। এরইমধ্যে ভেঙে দেওয়া হয়েছে ঢাকা-১৩ আসনের অধীন মোহাম্মদপুর, আদাবর ও শেরেবাংলানগর থানার ২৭ ইউনিট কমিটি। গতকাল বিকাল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত দীর্ঘ সময় মোহাম্মদপুর সূচনা কমিউনিটি সেন্টারে মহানগর উত্তর আওয়ামী লীগের অন্তর্গত ঢাকা-১৩ আসনের তিন থানা ও ওয়ার্ড নেতাদের নিয়ে এক মত বিনিময়সভা অনুষ্ঠিত হয়। সভায় ইউনিটগুলো ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক