ড. ইউনূসের সাক্ষাৎকার ইতিবাচক মনে করছে না ভারত

ড. মুহাম্মদ ইউনূস ও নরেন্দ্র মোদি

ড. ইউনূসের সাক্ষাৎকার ইতিবাচক মনে করছে না ভারত

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া সম্প্রতি এক সাক্ষাৎকারে ভালোভাবে দেখছে না ভারত। ওই সাক্ষাৎকারে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সীমান্ত হত্যা, তিস্তার পানিবণ্টন চুক্তিসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেছেন ড. মুহাম্মদ ইউনূস। ভারতীয় কয়েকটি সূত্র হিন্দুস্তান টাইমসকে এ তথ্য জানিয়েছে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বলেছে, এই সাক্ষাৎকারের কারণে জাতিসংঘের অধিবেশনের ফাঁকে ড. ইউনূস ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে কোনো দ্বিপক্ষীয় বৈঠক না-ও হতে পারে।

সংবাদমাধ্যমটি থেকে আরও জানা গেছে, জাতিসংঘে মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠকের আয়োজন করতে গত সপ্তাহে ভারতকে একটি প্রস্তাব দেয় বাংলাদেশ। এ নিয়ে এখনো ভারত এখনো কোনো আনুষ্ঠানিক জবাব দেয়নি। কারণ নিউ ইয়র্কে মোদির দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়টি এখনো চূড়ান্ত করা হয়নি।

এদিকে পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে বসে যেসব দিকনির্দেশনা দিচ্ছেন সেগুলো উচিত নয়।

তিনি এও বলেছেন যদি ভারত তাকে রাখতে চায় তাহলে তাকে (শেখ হাসিনাকে) চুপ থাকতে হবে।

সেসময় প্রধান উপদেষ্টা ইউনূস আরও বলেন, শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে এনে সবার সামনে বিচার করা হবে। এ সময় আওয়ামী লীগ ছাড়া অন্য রাজনৈতিক দলকে ভারত যে ইসলামিক দল মনে করে সেটিও ঠিক নয় বলে মন্তব্য করেন ড. ইউনূস।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন শেখ হাসিনা। ওই দিন তিনি ভারতের দিল্লিতে আশ্রয় নেন। এর পর থেকে সেখানেই অবস্থান করছেন শেখ হাসিনা।

news24bd.tv/SC