ব্যক্তি-গোষ্ঠী-সংস্থার কাছে জুলাই-আগস্টের তথ্য চাইলো জাতিসংঘ

সংগৃহীত ছবি

গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা

ব্যক্তি-গোষ্ঠী-সংস্থার কাছে জুলাই-আগস্টের তথ্য চাইলো জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিয়ে ১লা জুলাই থেকে ১৫ই আগস্ট সময়কালে বাংলাদেশে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এবং ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত প্রাথমিক তথ্য প্রদানে ব্যক্তি, গোষ্ঠী এবং সংস্থার প্রতি অনুরোধ করেছে জাতিসংঘ।

সোমবার সকালে ঢাকাস্থ জাতিসংঘ অফিসের এক বিবৃতিতে নির্ভয়ে তথ্য প্রদানের ওই আমন্ত্রণ জানানো হয়। এতে বলা হয়, তারা এমন সব তথ্য চায় যা সোশ্যাল মিডিয়া কিংবা কোথাও এখনো প্রকাশিত বা প্রচারিত হয়নি।

OHCHR-FFTB-Submissions@un.org - এই ই-মেইলে তথ্য জমা দিতে অনুরোধ জানিয়ে বলা হয়, জাতিসংঘ টিম ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গ, আইন প্রয়োগকারী সংস্থার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, চিকিৎসক, পেশাজীবী এবং ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার গ্রহণের পরিকল্পনা করেছে।

বিবৃতি আরও বলা হয়, অন্তর্বর্তীকালীন সরকারের আমন্ত্রণে জাতিসংঘ মানবাধিকার অফিস বাংলাদেশে সাম্প্রতিক বিক্ষোভে উদ্ভূত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে।

ফ্যাক্ট-ফাইন্ডিং দল-সত্য উদঘাটন; দায়-দায়িত্ব চিহ্নিতকরণ; মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ এবং অতীতের মানবাধিকার লঙ্ঘনসমূহ ও তাদের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ প্রদানে দায়িত্বপ্রাপ্ত।

news24bd.tv/FA