যে কারণে কমলা হ্যারিসকে এখনো প্রকাশ্যে সমর্থন দেননি ওবামা

কমলা হ্যারিস ও বারাক ওবামা

যে কারণে কমলা হ্যারিসকে এখনো প্রকাশ্যে সমর্থন দেননি ওবামা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসকে এখনো প্রকাশ্যে সমর্থন দেননি। প্রেসিডেন্ট জো বাইডেনের পরিবারের ঘনিষ্ঠ সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট বলেছে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারানোর সক্ষমতা কমলা হ্যারিসের নেই বলে মনে করেন বারাক ওবামা। এ কারণে তাঁকে প্রকাশ্যে সমর্থন দেননি সাবেক প্রেসিডেন্ট।

ওই সূত্র বলেছে, ওবামা খুবই হতাশ।

কারণ তিনি মনে করেন, কমলা নির্বাচনে জিততে পারবেন না। সূত্রটি আরো দাবি করে, ওবামা চাইছিলেন বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ান। এ কারণে হলিউড অভিনেতা ও ডেমোক্র্যাটদের অন্যতম তহবিল সংগ্রাহক জর্জ ক্লুনিকে দিয়ে নিবন্ধ লিখিয়েছিলেন, যা বাইডেনকে প্রার্থিতা প্রত্যাহারে বাধ্য করার পরিকল্পনার অংশ ছিল।

আগামী আগস্টে অনুষ্ঠেয় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে আরিজোনার সিনেটর মার্ক কেলি দলের মনোনয়ন পান, এমনটাই চান ওবামা।

ওই সূত্রের দাবি, পরিস্থিতি ওবামার পরিকল্পনামতো না হওয়ায় তিনি ক্ষুব্ধ। এ কারণে ডেমোক্রেটিক পার্টির বেশির ভাগ নেতা কমলাকে সমর্থন দেওয়া সত্ত্বেও তিনি প্রকাশ্যে সমর্থন দেননি। ’

তবে এনবিসি নিউজ গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, কমলাকে ব্যক্তিগতভাবে পূর্ণ সমর্থন দিয়েছেন ওবামা।

শিগগিরই তাঁকে প্রকাশ্যে সমর্থন দেওয়ার পরিকল্পনা রয়েছে ওবামার। এসংক্রান্ত বিষয়ে অবগত একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, কমলার সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে ওবামার। তিনি মনে করেন, কমলার প্রচারণার শুরুটা দুর্দান্ত হয়েছে। তবে ওবামা ঠিক কবে কমলাকে প্রকাশ্যে সমর্থন দেবেন, তা জানে না ওই সূত্র।

গত রোববার কমলা প্রার্থিতার ঘোষণা দেওয়ার পর থেকে ওবামার সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ হয়েছে।

প্রচারণা শুরুর পর এই দুই নেতা একাধিকবার আলাপ করেছেন বলে জানিয়েছে জ্ঞাত সূত্র। প্রচারাভিযানে ওবামা ও কমলার একসঙ্গে উপস্থিতি নিশ্চিত করার বিষয়ে আলোচনা করেছেন এই দুজনের সহযোগীরা। যদিও নির্দিষ্ট দিনক্ষণ চূড়ান্ত হয়নি। এদিকে কমলা হ্যারিসের প্রার্থিতাকে সমর্থন দিয়েছেন বারাক ওবামার স্ত্রী ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা।

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট, এনবিসি নিউজ

news24bd.tv/আইএএম