রাশিয়ায় দূরপাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি চাইলেন জেলেনস্কি 

সংগৃহীত ছবি

রাশিয়ায় দূরপাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি চাইলেন জেলেনস্কি 

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের কাছে রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি চেয়েছেন। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতির সঙ্গে যুদ্ধ শেষ করতে মস্কোর ওপর চাপ বাড়াতেও আহ্বান জানিয়েছেন তিনি।   

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ইউক্রেনের প্রতিরক্ষা কন্টাক্ট গ্রুপের (ইউডিসিজি) এক বৈঠকে জেলেনস্কি বলেন, "শুধু ইউক্রেনের বিভক্ত ভূখণ্ডে নয়, রাশিয়ার ভূখণ্ডেও আমাদের এই দূরপাল্লার সক্ষমতা থাকা দরকার, যাতে রাশিয়া শান্তি চুক্তিতে অনুপ্রাণিত হয়। আমাদের রাশিয়ান শহরগুলি এবং এমনকি রাশিয়ান সৈন্যদের তাদের কী প্রয়োজন তা নিয়ে ভাবাতে হবে: শান্তি নাকি পুতিন।

"

ইউক্রেন ডিফেন্স কন্ট্যাক্ট গ্রুপের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, ইউক্রেনের জন্য অতিরিক্ত ২৫০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা করেছিলেন। তবে এবার জেলেনস্কির কথায় সায় দিতে দেখা যায় নি তাকে। তিনি সাংবাদিকদের বলেন, কোনও নির্দিষ্ট অস্ত্র গেম পরিবর্তনকারী হবে না।

আল জাজিরার রিপোর্টার ডমিনিক বলেছেন, জেলেনস্কি রাশিয়ার গভীরে আক্রমণ করতে চান যাতে পুতিন বুঝতে পারেন তিনি তার লক্ষ্য অর্জন করতে সক্ষম হবেন না।

 

ইউক্রেনের প্রেসিডেন্ট এফ-১৬ ফাইটার জেট এবং স্টর্ম শ্যাডোর মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহকারী দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন। কিন্তু পুতিনকে আলোচনার টেবিলে আনতে দেশটির আরও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রয়োজন বলেও উল্লেখ করেছেন তিনি। সূত্র: আল জাজিরা

 

news24bd.tv/এসএম