২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু

সংগৃহীত ছবি

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু

অনলাইন ডেস্ক

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এই সময়ের মধ্যে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৪৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম, আজ শুক্রবার (২৬ জুলাই) সন্ধ্যায় তাদের একটি প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৬ জুলাই) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে ৩০ জন ভর্তি হয়েছেন এবং এর বাইরে সারাদেশে ১১৮ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে শুক্রবার(২৬ জুলাই) সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৫০৫ জন রোগী ডেঙ্গুর চিকিৎসা নিচ্ছিলেন। তাদের মধ্যে ঢাকায় ২৯৮ জন এবং ঢাকার বাইরে ২০৭ জন ভর্তি ছিলেন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫ হাজার ৩৯৮ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫১ জন মারা যান।

মারা যাওয়াদের মধ্যে নারীদের সংখ্যা বেশি।

উল্লেখ্য, গত বছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭০৫ জন মৃত্যুবরণ করেন। ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন অন্তত ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনের পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন বছরব্যাপী নানান উদ্যোগ নিলেও কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলছেন, মশানিধনে শুধু জেল-জরিমানা আর জনসচেতনতা বাড়িয়ে কাজ হবে না। সঠিকভাবে জরিপ চালিয়ে দক্ষ জনবল দিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

news24bd.tv/জেপি/DHL