‘হ্যাকার দিয়ে বিভিন্ন দেশের সামরিক তথ্য চুরি করছে উত্তর কোরিয়া’

প্রতীকী ছবি

‘হ্যাকার দিয়ে বিভিন্ন দেশের সামরিক তথ্য চুরি করছে উত্তর কোরিয়া’

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন দেশের সাইবার স্পেসে প্রবেশ করে সামরিক তথ্য চুরি করছে উত্তর কোরিয়া। এমন অভিযোগ যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়াসহ একাধিক দেশ সম্প্রতি একটি বিবৃতি জারি করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সাইবার হ্যাকাররা বিভিন্ন দেশের সাইবার স্পেসে ঢুকে সামরিক তথ্য চুরি করার চেষ্টা করছে।

পরমাণু পরীক্ষার জন্য এ কাজ তারা করছে বলে মনে করা হচ্ছে।

এফবিআই, মার্কিন এনএসএ, সাইবার এজেন্সি, যুক্তরাজ্যের জাতীয় সাইবার সিকিউরিটি সেন্টার এবং দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা বিভাগও এই বিবৃতির সঙ্গে সহমত।

এদিকে সাইবার নিরাপত্তা নিয়ে যারা গবেষণা করেন, তারা জানিয়েছেন, উত্তর কোরিয়ার মদদপুষ্ট এই হ্যাকারদের নাম অ্যানডারিয়েল অথবা এপিটি৪৫। উত্তর কোরিয়ার গোয়েন্দা সংস্থার একটি সাইবার উইং এই অ্যানডারিয়েল।

বিভিন্ন সামরিক ও নিরাপত্তা সংস্থার সাইবার স্পেসে ঢোকার চেষ্টা করছে এই হ্যাকাররা। তারা ওই সংস্থাগুলোর কম্পিউটারগুলোকে টার্গেট করেছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, হ্যাকাররা বিভিন্ন দেশের ট্যাংক, ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান, সাবমেরিন তৈরির সংস্থাগুলোকে টার্গেট করেছে। তাদের সাইবার স্পেসে ঢোকার চেষ্টা করছে।

এদিকে জাপান ও ভারতের সামরিক স্পেসেও হ্যাকাররা ঢোকার চেষ্টা করছে বলেও মার্কিন গোয়েন্দা সংস্থা জানিয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, গোপন পরমাণু পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। দেশটির পরমাণু পরীক্ষার ওপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশ। কিন্তু কয়েক বছর ধরে লাগাতার পরমাণু পরীক্ষা চালিয়ে যাচ্ছে কিম জং উনের দেশ। সেই পরীক্ষার জন্যই তারা এই সাম্প্রতিক সাইবার হামলা শুরু করেছে বলে মনে করা হচ্ছে।

তিনটি পদ্ধতিতে এই সাইবার হামলা চালানো হচ্ছে বলে মনে করা হচ্ছে।

অন্য দেশের সামরিক সাইবার স্পেসে সফটওয়্যার প্রতিস্থাপন করা হচ্ছে। পাশাপাশি ম্যালওয়ার ও পিশিংয়ের মাধ্যমেও ডাটা চুরি করা চেষ্টা হচ্ছে বলে মনে করা হচ্ছে। প্রতিটি দেশকেই তাদের সাইবার স্পেস সুরক্ষিত করার জন্য আবেদন জানিয়েছে এফবিআই।

news24bd.tv/DHL