আরিফিন শুভ'র ১০ কাঠার প্লট নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস

আরিফিন শুভ'র ১০ কাঠার প্লট নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস

নিজস্ব প্রতিবেদক

২০২৩ সালে ‘মুজিব’ সিনেমা দিয়ে বেশ আলোচনায় আসেন ঢাকাই সিনেমার নায়ক আরিফিন শুভ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ এ অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছেন তিনি। মাত্র ১ টাকার বিনিময়ে বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেন এই নায়ক। তবে জানা যায়, তার বিনিময়ে পেয়েছিলেন রাজউকের ১০ কাঠার একটি প্লট।

সংরক্ষিত কোটায় সেই প্লট পান শুভ।  

জানা যায়, সাবেক শেখ হাসিনা সরকারের তোষামোদি করে প্লট বাগিয়ে নিয়েছেন আরিফিন শুভ। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পে তাকে ১০ কাঠার প্লট দেওয়া হয়েছে। তার প্লটের আইডি নম্বর-০১-৪০৩-০০৮, কোড নম্বর-১৯০৮৯৯ এবং ১৩/এ-ধারায় তিনি প্লট বরাদ্দ পেয়েছেন।

এ ধারায় সংরিক্ষত কোটায় প্লট বরাদ্দ দেওয়া হয়ে থাকে। ২০২৩ সালের ২৭ নভেম্বরের বোর্ড সভার সিদ্ধান্তে এ প্লট বরাদ্দ দেওয়া হয়েছে বলে রাজউকের সংশ্লিষ্টরা জানান।  

তারা জানান, রাজউকের বরাদ্দ নীতিমালা অনুযায়ী সংরক্ষিত কোটায় প্লট দেওয়া হয় ১৩-এ ধারাতে। সেখানে বলা হয়েছে-সংসদ সদস্য, বিচারপতি, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সরকারি-বেসরকারি কর্মকর্তা; যারা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজে অবদান রেখেছেন, তাদেরকে এ ধারায় প্লট দেওয়া যায়। তবে এ ধারার শর্ত অনুযায়ী যাদের রাজউক এলাকায় যাদের নিজস্ব প্লট বা ফ্ল্যাট রয়েছে, তারা প্লট পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হন না।

তথ্যানুসন্ধানে জানা যায়, রাজউকের উপ-পরিচালক (এস্টেট ও ভূমি) নায়েব আলী শরীফ স্বাক্ষরিত এক আদেশে আরিফিন শুভকে তার প্লটের চূড়ান্ত বরাদ্দ দেওয়া হয়। প্রতি কাঠা ৩ লাখ টাকা দামে ১০ কাঠা জায়গার মূল্য পরিশোধ করেছেন ৩০ লাখ টাকা। যদিও ওই সেক্টরের প্রতি কাঠা জায়গার বাজার মূল্য ১ কোটি ২০ লাখ টাকার বেশি। সে হিসাবে চলচ্চিত্র অভিনেতা শুভ পেয়েছেন প্রায় ১২ কোটি টাকা মূল্যের প্লট।  

প্লট বরাদ্দ দেওয়ার বিষয়ে রাজউকের তৎকালীন চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা বলেছিলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সংরিক্ষত কোটায় আরিফিন শুভকে প্লট বরাদ্দ দেওয়া হয়েছে।  

news24bd.tv/TR