কুখ্যাত মাদকসম্রাট এল মায়ো যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

সংগৃহীত ছবি

কুখ্যাত মাদকসম্রাট এল মায়ো যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম মাদক সম্রাট ইসমাইল ‘এল মায়ো’ জাম্বাদাকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো থেকে গ্রেপ্তার করেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। এসময় একসময়ের আলোচিত মাদকসম্রাট জোয়াকিন ‘এল চাপো’ গুজমানের ছেলে জোয়াকিন গুজমান লোপেজকেও গ্রেপ্তার করা হয়। খবর রয়টার্সের।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের এল পাসো থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

মার্কিন কর্তৃপক্ষের জন্য এটি একটি বড় ঘটনা।  
জাম্বাদা মেক্সিকোর ইতিহাসের সবচেয়ে কুখ্যাত মাদক পাচারকারীদের একজন এবং এল চ্যাপোর সঙ্গে মাদক চক্র সিনালোয়া কার্টেলের সহপ্রতিষ্ঠা ছিলেন। এল চ্যাপো বর্তমানে যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দি। যাকে ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছিল এবং সর্বোচ্চ নিরাপত্তা কারাগারে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছে।

এদিকে গুজমান লোপেজকে গ্রেপ্তারের বিষয়টি প্রথমে রয়টার্সের প্রতিবেদনে নিশ্চিত করা হয়। গতকাল বৃহস্পতিবার বিকেলে এল পাসোর কাছে সান্তা তেরেসা বিমানবন্দরের একজন কর্মী রয়টার্সকে বলেছেন, তিনি রানওয়েতে একটি বিচক্র্যাফ্ট কিং এয়ার ল্যান্ড করতে দেখেছেন। যেখানে ফেডারেল এজেন্টরা ইতোমধ্যেই অপেক্ষা করছিল।

নিরাপত্তার কারণে নাম প্রকাশ না করে ওই ব্যক্তি বলেছেন, ‘দুই ব্যক্তি বিমান থেকে নামলেন... এবং এরপর তাদের শান্তভাবেই হেফাজতে নেওয়া হয়। পরিস্থিতি এতোটাই শান্ত ছিল যে, এ ঘটনাকে সাজানো জিনিস বলে মনে হয়েছিল। ’

দুই মার্কিন কর্মকর্তাও রয়টার্সকে জানিয়েছেন, ৭৬ বছর বয়সী জাম্বাদা এবং গুজমান লোপেজ টেক্সাসের এল পাসো এলাকায় একটি ব্যক্তিগত বিমানে করে অবতরণের পরেই আটক করা হয়েছিল।

মার্কিন কর্তৃপক্ষ জাম্বাদাকে ধরার জন্য ১৫ মিলিয়ন ডলার  এবং গুজমান লোপেজের জন্য মিলিয়ন ডলার পুরষ্কার ঘোষণা করেছিল। জাম্বাদা এবং জোয়াকিন গুজমান লোপেজ উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইলসহ প্রচুর পরিমাণে মাদকদ্রব্য পাচারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে একাধিক অভিযোগের মুখোমুখি হয়েছেন।

মার্কিন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ফেন্টানাইল ১৮ থেকে ৪৫ বছর বয়সী আমেরিকানদের মৃত্যুর প্রধান কারণ। সাম্প্রতিক সময়ে সিনালোয়া কার্টেল মার্কিন কর্তৃপক্ষের সবচেয়ে বড় মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল মাদকের বৃহত্তম সরবরাহকারী বলে অভিযুক্ত তারা।

গুজমান লোপেজ এল চ্যাপোর চার ছেলের একজন। তিনি লস চ্যাপিটোস বা লিটল চ্যাপোস নামে পরিচিত। যারা  যুক্তরাষ্ট্রে মাদকের সবচেয়ে বড় সরবরাহকারী সংগঠন সিনালোয়া কার্টেলের উত্তরাধিকারী। তার ভাই ওভিডিও গুজম্যানকে গত বছর গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, জাম্বাদা এবং গুজমান লোপেজকে মার্কিন যুক্তরাষ্ট্রে মাদক চক্র সিনালোয়া কার্টেলের অপরাধমূলক কার্যক্রমের নেতৃত্ব দেওয়ার জন্য একাধিক অভিযোগের মুখোমুখি করা হয়েছে। যার মধ্যে মারাত্মক ফেন্টানাইল উত্পাদন এবং পাচারের অভিযোগ রয়েছে।

news24bd.tv/DHL