ঢাকায় আসছেন দ. এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

ডোনাল্ড লু

ঢাকায় আসছেন দ. এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

অনলাইন ডেস্ক

ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আগামী সপ্তাহের মাঝামাঝি তার দুই দিনের সফরে তাঁর ঢাকায় আসার কথা রয়েছে। আগামী ১৪ থেকে ১৬ মের মধ্যে এই সফর হতে পারে।

ঢাকায় মার্কিন দূতাবাসের দুই কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, উচ্চ পর্যায়ের সফরের বিষয়ে ওয়াশিংটনের পররাষ্ট্র দপ্তর থেকে ঘোষণা দেওয়া হয়।

তাঁদের নিজেদের এ সফর নিয়ে কথা বলার মতো কিছু নেই।

বাংলাদেশের সরকারি একটি সূত্র বলেছে, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে ডোনাল্ড লুর আনুষ্ঠানিক বৈঠকের জন্য সময় চাওয়া হয়েছে।  

সরকারের বাইরে নাগরিক সমাজ ও শ্রমিকের অধিকার নিয়ে কাজ করেন, এমন বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে লু মতবিনিময় করবেন।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মার্কিন সরকার ভিসা নীতি কার্যকর করার ঘোষণা দেওয়ার প্রেক্ষাপটে গত জুলাই মাসে লু সর্বশেষ ঢাকা সফর করেন।

এমন পরিস্থিতিতে শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর নতুন সরকারের সঙ্গে কাজের সম্পর্ক চালিয়ে যেতে মার্কিন তরফের ইঙ্গিত হিসেবে লুর এই সফরকে দেখছেন বাংলাদেশের কূটনীতিকেরা।

গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে ডোনাল্ড লুর ঢাকা সফরটি হতে যাচ্ছে উচ্চপর্যায়ের প্রথম সফর। এ বছর দুই দেশের সম্পর্কের গুরুত্বপূর্ণ তিন ফোরাম অংশীদারত্ব, প্রতিরক্ষা ও নিরাপত্তা সংলাপ ওয়াশিংটনে অনুষ্ঠিত হওয়ার কথা। আবার এ বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এমন প্রেক্ষাপটে এই বৈঠকগুলোর ভবিষ্যৎ কী, তা নিয়ে ঢাকা সফরের সময় আলোচনা করতে পারেন ডোনাল্ড লু।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক