এনবিআর চেয়ারম্যানকে আইনি নোটিশ

এনবিআর চেয়ারম্যানকে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। উচ্চ আদালতের আদেশ না মানায় তাকে এই নোটিশ পাঠানো হয়। এতে বলা হয়, প্রতি ছয় মাস পর পর গুগল, ইয়াহু, ফেসবুক, ইউটিউবসহ ইন্টারনেটভিত্তিক প্লাটফর্মে সব ধরনের লেনদেন থেকে রাজস্ব আদায়ের হিসাব বা বিবরণী দাখিল করতে হাইকোর্টের নির্দেশনা ছিল। ২০২০ সালে ৮ নভেম্বর দেওয়া রায়ের পর এ পর্যন্ত সে হিসাবের হলফনামা দাখিল করা হয়নি।

নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে আদালতের আদেশ বাস্তবায়নে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

ইতিবাচক সাড়া না পেলে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করা হবে বলে উল্লেখ করা হয়েছে নোটিশে।

এমন হুঁশিয়ারি দিয়ে রোববার রেজিস্ট্রি ডাক ও ইমেইলে এ নোটিশ পাঠানো হয়। ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) ও মো. কাউছার।

জনস্বার্থের এক রিট মামলায় ২০২০ সালের ৮ নভেম্বর রায় দেন হাইকোর্ট।

ঘোষিত রায়টি চলমান (কন্টিনিউয়াস মেন্ডামাস) রেখে রায়ে কয়েকটি নির্দেশনা দেওয়া হয়। এর মধ্যে ছিল- এক. অবিলম্বে গুগল, ইয়াহু, ফেসবুক, ইউটিউব, অ্যামাজনসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্লাটফর্ম বা মাধ্যমের আর্থিক লেনদেন থেকে প্রচলিত আইন অনুযায়ী উৎসে কর, শুল্কসহ রাজস্ব আদায় করতে হবে। দুই. এখন অবধি গুগল, ইয়াহু, ফেসবুক, ইউটিউব, অ্যামাজনসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্লাটফর্ম বা মাধ্যম থেকে বকেয়া রাজস্ব আদায় করতে হবে। তিন. এই রাজস্ব আদায়ের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে প্রতি ছয় মাস পর পর হলফনামা করে অগ্রগতি প্রতিবেদন দিতে হবে।

আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির (পল্লব) বলেন, ‘এনবিআর হাইকোর্টের আদেশ প্রতিপালন করেনি, যা আদালত অবমাননার শামিল। রায় প্রতিপালন না করায় এনবিআর’র চেয়ারম্যানকে আদালত অবমাননার কথা মনে করিয়ে দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ইতিবাচক সাড়া না পেলে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করা হবে। ’

news24bd.tv/আইএএম