নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ, প্রশ্ন তোলায় হুমকি ঠিকাদারের

রাস্তার কাজ শেষ না হতেই উঠে যাচ্ছে পিচ - নিউজ টোয়েন্টিফোর

নিম্নমানের সামগ্রী দিয়ে সড়ক নির্মাণ, প্রশ্ন তোলায় হুমকি ঠিকাদারের

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের কালীগঞ্জে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ছালাভরা থেকে পান্নাতলা পর্যন্ত সড়ক নির্মাণের অভিযোগ উঠেছে। এছাড়া সময় অনুযায়ী কাজ তো হয়নি, উল্টো রাস্তার কার্পেটিং কাজ শেষ না হতেই সড়কের বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে যাওয়া ও দেবে যাওয়ার মতো ঘটনা ঘটেছে।

তবে এতকিছুর পরেও এ ব্যাপারে উদাসীন কালীগঞ্জ এলজিইডি প্রকৌশলী আবুল কালাম আজাদ। ফলে রাস্তার কাজ নিয়ে কয়েক গ্রামের মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

জানা গেছে, উপজেলার সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের ছালাভরা থেকে পান্নাতলা বাজার পর্যন্ত ২ হাজার ৮শ ৫০ মিটার রাস্তার কাজের মূল্য ধরা হয়েছে ২ কোটি ৯ লাখ ৫শ ৫ টাকা। অথচ রাস্তায় নিম্নমানের বিটুমিন দিয়ে কার্পেটিংয়ের কাজ করা হচ্ছে। তাছাড়া রাস্তায় পিচ ঢালার আগে ভালো করে পরিষ্কার করা হচ্ছে না, মাটির উপরেই পিচ ঢেলে রুলার করা হচ্ছে।

বরেন্দ্র ইন্টারন্যাশনাল নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাজটি করছেন রুনু কাজী নামের এক প্রভাবশালী ঠিকাদার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কাঁদা-মাটি পড়ে রাস্তায় খোয়ার অস্তিত্ব প্রায় হারিয়ে যেতে বসেছে। তারপরেও গত কয়েকদিন আগে থেকে রাস্তা ভালোভাবে পরিষ্কার না করে তার ওপর কার্পেটিং কাজ শুরু করা হয়েছে। এতে অনিয়মের অভিযোগ তোলে এলাকাবাসী।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, আমরা প্রতিবাদ করলে আমাদের বিভিন্নভাবে হুমকি-ধামকি দেওয়া হচ্ছে। যে কারণে নিম্নমাণের কাজ হলেও তারা আর কোনো প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। এলাকাবাসীরা আরও জানান, কার্পেটিংয়ে নিম্নমানের বিটুমিন ব্যবহার, পিচ-পাথর পরিমাণে কম দেওয়া ও রাস্তা ভালোভাবে পরিস্কার না করে মাটির ওপরেই পিচ ঢেলে রুলার করা হচ্ছে। যে কারণে কার্পেটিং কাজের পরের দিন থেকেই কার্পেটিং উঠে যাচ্ছে। ফলে এই রাস্তা নিয়ে এলাকাবাসির যে স্বপ্ন ছিল, তা ঠিকাদারের নিম্নমানের কাজের জন্য বিলীন হতে চলেছে।

নিম্নমানের কাজের অভিযোগ প্রসঙ্গে ঠিকাদার রুনু কাজী জানান, কাজটি নিম্নমানের হচ্ছে কীভাবে, আপনি আমার সঙ্গে এসে দেখা করেন সাক্ষাতে কথা বলেন। আর কাজটি নিম্নমানের হচ্ছে না। আপনি আমার কাছে আর ফোন দিবেন না। আপনারা ফাজলমি শুরু করেছেন তাই না? ফাজলামি করতে করতে জায়গা আর রাখেননি?

পরে তিনি হুমকি দিয়ে বলেন, আমি কালীগঞ্জে আছি। পরে সাক্ষাতে আপনার অফিসে কথা হবে।

রাস্তা পরিস্কার না করেই মাটির উপরে পিচ ঢালছে এমন কথার উত্তরে কালীগঞ্জ উপজেলা (এলজিইডি) প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে এসেছি। আমি জানি ওখানে কি হচ্ছে। রাস্তা পরিষ্কার করেই পিচ ঢালছে। তবে হ্যাঁ, মাটির ওপরে একটু পড়তে পারে। আমি বলে এসেছি, পরে তারা পরিষ্কার করে ফেলে দিবে। এখন যদি ঢালাওভাবে বলেন, তাহলে শুনতে খারাপ শোনা যায়।

news24bd.tv/SHS