দিনভর উত্তপ্ত মিরপুর

মিরপুর ১০-এ আন্দোলনকারী ও পুলিশ মুখোমুখি

দিনভর উত্তপ্ত মিরপুর

অনলাইন ডেস্ক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর ঘোষণার পর রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচাল বন্ধে অভিযান শুরু করেছে পুলিশ। এই পরিস্থিতিতে আজ শনিবার (১৯ মে) ১১টার থেকে মিরপুর-১০ নম্বর থেকে শুরু করে ১১, ১২ ও কালশী হয়ে ইসিবি চত্বর পর্যন্ত রাস্তা অবরোধ করেন অটোচালকরা। শুরুর দিকে তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করলেও দুপুর আড়াইটার পর পরিস্থিতি উত্তপ্ত হতে থাকে। গাড়ি ভাঙচুর ও পুলিশ বক্সে আগুন দেন অটোচালকরা।

পুলিশও পাল্টা গুলি চালায়, এতে আহত হন বেশ কয়েকজন।  

জানা যায়, রোববার দুপুর ২টা ৫০ মিনিটের দিকে রাজধানীর মিরপুর বেনারসি পল্লীর ৪ নম্বর সড়কে অটোরিকশা চালকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। অটোরিকশা চালকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন আন্দোলনকারীরা। এর জেরে কয়েকবার পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর পৌনে ৩টার দিকে চালকদের সঙ্গে কথা বলতে মিরপুর-১০ নম্বর এলাকায় আসেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস মোল্লা । তিনি আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন এবং অটোরিকশা চলাচলের বিষয়ে আলোচনার আশ্বাস দেন। তার আশ্বাসে চালকদের একটি অংশ আন্দোলন শেষ করে ফিরতে সম্মত হন।

তবে শেওড়াপাড়া থেকে আসা একাংশ লাঠি হাতে হই-হুল্লোড় করে এসে আবারও অবরোধ শুরু করে। এ সময় পুলিশ তাদের সরে যেতে বললে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় শেওড়াপাড়া দিয়ে মিরপুরের দিকে আসা অটোরিকশা চালকদের একটি অংশ ইটপাটকেল ছুড়তে থাকে এবং লাঠি নিয়ে পুলিশকে ধাওয়া দেয়। এক পর্যায়ে পুলিশও পাল্টা ধাওয়া দেয়।

এদিকে বিকেল ৪টা ২০ মিনিটের দিকে কালশীতে ট্রাফিক বক্সে আগুন দেন বিক্ষুব্ধ ব্যাটারিচালিত অটোরিকশা চালকরা। বিষয়টি নিশ্চিত করে পল্লবী থানার পরিদর্শক (তদন্ত) মোখলেসুর রহমান বলেন, কালশীতে আন্দোলনকারীরা সহিংস আন্দোলন করে। তারা কালশী মোড়ে অবস্থিত একটি পুলিশ বক্সে আগুন দেয়। পুলিশ বক্সটি ট্রাফিক পুলিশের একটি বক্স। পরে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করি। ’

এসব ঘটনায় সারাদিন বিশ্বরোড থেকে মিরপুর রুটে যান চলাচল বন্ধ থাকে। যাত্রী ও চালকরা পড়েন বিপাকে। রোদ গরমের মধ্যে অনেকে পায়ে হেটে গন্তব্যে যান।  

ঘটনাস্থল থেকে সন্ধ্যায় নিউজ টোয়েন্টি ফোরের সংবাদদাতা জানিয়েছেন, কালশীর পরিবেশ এখন শান্ত আছে। সন্ধ্যা ৬টার পর থেকে যান চলাচল স্বাভাবিক হয়েছে।  

news24bd.tv/আইএএম