‘ওয়ান বাংলাদেশ’ র সম্মিলনে জ্ঞানভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

‘ওয়ান বাংলাদেশ’ র সম্মিলনে জ্ঞানভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সামাজিক সংগঠন ওয়ান বাংলাদেশ এর সম্মিলন অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (৫ জুলাই) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি।

অনুষ্ঠানে আলোচনা, সম্মাননা প্রদান, তথ্যচিত্র প্রদর্শন, আন্তর্জাতিক গবেষণা জার্নাল উদ্বোধন ও নতুন কেন্দ্রীয় কমিটির পরিচিতি পর্বের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা জ্ঞানভিত্তিক সমাজ গঠনের প্রত্যয় প্রকাশ করেন।

সম্মিলনে ওয়ান বাংলাদেশের চিফ প্যাট্রন সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেন, ব্রেইনড্রেইনদের (উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থী)  ফেরত আনার ব্যবস্থা করবে ওয়ান বাংলাদেশ। আমরা পথ তৈরি করছি সে পথ দিয়ে ভবিষ্যৎ প্রজন্ম হেঁটে যাবে। একা অনেক কিছুই করা সম্ভব নয়। তবে এখানে আজকে আমরা যারা একত্রিত হয়েছি তারা সকলে মিলে অনেক কিছু করতে পারব।
ধীরে ধীরে সারা দেশে আমরা এই কার্যক্রম ছড়িয়ে দেব। বঙ্গবন্ধুর ঘোষণা করা ন্যায্যতার ভিত্তিতে কাজ করে যাবে ওয়ান বাংলাদেশ।

উপদেষ্টা পরিষদের সদস্য আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আব্দুস সবুর বলেন, 'ওয়ান বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও জননেত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ বাস্তবায়নের লক্ষ্যে সুসংগঠিত একটি বুদ্ধিবৃত্তিক, অসাম্প্রদায়িক এবং দক্ষ ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধকরণের কারিগর সংগঠন। এই সংগঠনটি সমসাময়িক বিষয়ে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ এবং শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক এর মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার মূল নীতির বাস্তবায়নে সফলভাবে কাজ করে যাচ্ছে। ওয়ান বাংলাদেশ শিক্ষা ও গবেষণা, স্বাস্থ্য ও সংস্কৃতি নিয়ে কাজ করে যাচ্ছে সেই সাথে প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনেও ভূমিকা রাখছে। শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের প্রশিক্ষণ ও অন্যান্য যুগোপযোগী কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে একটি সামগ্রিক উন্নয়ন অগ্রযাত্রায় অগ্রণী ভূমিকা পালন করছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় এমন আধুনিক বাংলাদেশের যাত্রা অভিমুখে সরকারের জন্য ওয়ান বাংলাদেশ ইতিমধ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে। উচ্চ শিক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো বার্ষিক কর্ম সম্পাদন চুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোতে সিটিজেন চাটার কর্মকৌশল গ্রহণ করেছে। ফলে শিক্ষিত জনগোষ্ঠী নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে’।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মো, লুৎফুল হাসান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বীর সাত্তার, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাবিবুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজম শান্তনু, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. একেএম জাকির হোসেন, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. জালাল উদ্দিন ভুইয়াঁ, রাঙ্গামাটি বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আকতার, এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন সোনিয়া বশির কবির।

ওয়ান বাংলাদেশের প্রেসিডেন্ট প্রফেসর মো. রশীদুল হাসান বলেন, জ্ঞান ভিত্তিক সমাজ গঠনে কাজ করবে ওয়ান বাংলাদেশ। বাংলাদেশের সংবিধানের চারটি স্তম্ভকে সঙ্গে নিয়ে আমাদের পথ চলা। অর্থাৎ জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্ম নিরপেক্ষতা। দেশের সকল শ্রেণি-পেশার মানুষকে নিয়ে ভবিষ্যৎ বাংলাদেশের জন্য দক্ষ জনবল তৈরিতে ভূমিকা রাখব আমরা।

অনুষ্ঠানে ওয়ান বাংলাদেশ এর পরিচয় তুলে ধরে বক্তব্য দেন সংগঠনটির জেনারেল সেক্রেটারি ড. কানিজ আকলিমা সুলতানা। এ সময় তিনি নতুন কমিটির সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, আলোকিত বাংলাদেশ গড়ে তুলতে কাজ করবে বাংলাদেশ। আর আজ এখানে যারা উপস্থিত রয়েছেন তাদের মাঝেই দেখা যাচ্ছে এক খণ্ড আলোকিত বাংলাদেশ। কেননা আপনারা সবাই শ্রদ্ধেয় ও আলোকিত মানুষ।

এর আগে অধ্যাপক মো. রশীদুল হাসানকে প্রেসিডেন্ট এবং ড. কানিজ আকলিমা সুলতানাকে জেনারেল সেক্রেটারি করে ২০২৩-২০২৮ মেয়াদে ৬১ সদস্য বিশিষ্ট ওয়ান বাংলাদেশের নতুন কমিটি ঘোষণা করা হয়। কমিটিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইনজীবী, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ রয়েছেন।

‘এক তর্জনী এক দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শ্লোগান নিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সকল পদক্ষেপ বাস্তবায়নের মাধ্যমে বুদ্ধিবৃত্তিক অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সহায়ক ভূমিকা পালনের লক্ষ্যে ওয়ান বাংলাদেশ নামক সংগঠনটি গঠিত হয়েছে। ওয়ান বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও জননেত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ বাস্তবায়নের লক্ষ্যে সুসংগঠিত একটি বুদ্ধিবৃত্তিক, অসাম্প্রদায়িক এবং  ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধকরণের কারিগর সংগঠন। সংগঠনটি সমসাময়িক বিষয়ে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ এবং শক্তিশালী যোগাযোগ নেটওয়ার্ক এর মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার মূল নীতির বাস্তবায়নে সফলভাবে কাজ করে যাচ্ছে।

news24bd.tv/তৌহিদ