রূপচর্চায় ঘরোয়া উপকরণ 

সংগৃহীত ছবি

রূপচর্চায় ঘরোয়া উপকরণ 

অনলাইন ডেস্ক

রূপচর্চার জন্য দামি উপকরণের দরকার হয় না। বরং রাসায়নিক যুক্ত প্রসাধনী সামগ্রী ব্যবহারের চাইতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই ভালো। ঘরে থাকা সবজি কিংবা ফলের খোসা দিয়েও রুপচর্চা সম্ভব। তাই ফল বা সবজি খাওয়ার পর ফেলে না দিয়ে কাজে লাগানো যেতে পারে রূপচর্চার উপকরণ হিসেবে।

 

কলার খোসা

কলায় নানা রকম ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে যা শরীরের জন্য উপকারী। কলা খাওয়ার পাশাপাশি ব্যবহার করা যেতে পারে এই খোসাও। কলা ছাড়িয়ে নেওয়ার পর, খোসার ভিতরের অংশটি ব্যবহার করা যেতে পারে মুখে।  শুধু মুখে নয়, কলার খোসা হাতে-পায়েও ব্যবহার করা যেতে পারে।

তবে তার আগে হাত-মুখ ধুয়ে নিতে হবে ভালো করে।  

কলার খোসা মুখে হালকা হাতে মাসাজ করে মিনিট ১০-১৫ রেখে ধুয়ে নিলে ভালো ফল পাওয়া যাবে। ত্বক থেকে মৃত কোষ সরাতে ও জেল্লা ফেরাতে সাহায্য করে এই উপকরণটি।

আলুর খোসা

আলুতে থাকে ফ্ল্যাভোনয়েডস, ফেনলস, যা ত্বকের জন্য অত্যন্ত ভাল। আলুর খোসা ত্বকের কালচে ভাব, দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। আলুর খোসা ধুয়ে থেঁতো করে সেই রস মুখে ব্যবহার করলে ত্বকের কালচে ভাব দূর হয়ে উজ্জ্বলতা ফিরে আসে।  

শসার খোসা

ব্রণ, ত্বকের অতিরিক্ত তেল, কালচে দাগ-ছোপ তুলতে শসা বেশ উপকারি। শসার খোসায় থাকে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ও সিলিকা, যা ত্বক ভাল রাখতে সাহায্য করে। শসার খোসার ভিতরের অংশটি মুখে হালকা হাতে ঘষে মিনিট ১০-১৫ রেখে ধুয়ে ফেললেই, ত্বক টানটান ও সুন্দর হয়ে ওঠে। সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক