হজমের সমস্যা দূর করবে যে পানীয়

সংগৃহীত ছবি

হজমের সমস্যা দূর করবে যে পানীয়

অনলাইন ডেস্ক

হজমশক্তি সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এটি বাধাগ্রস্ত হলে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। সব মানুষের হজমশক্তি এক ধরণের হয় না। একই ধরণের খাবার কেউ সহজে হজম করতে পারেন আবার কেউ সমস্যায় পড়েন সেই খাবার হজম করতে।

তবে হজমের সমস্যা হলে প্রাথমিক ভাবে কয়েক ধরণের পানীয়ের সাহায্য নেওয়া যেতে পারে-

লবঙ্গ ‘চা’

হজমশক্তি বৃদ্ধি করার ক্ষেত্রে লবঙ্গের গুণ অনেক। লবঙ্গে থাকা উপাদান হজমে সহায়ক উৎসেচক নিঃসরণে সহায়তা করে। এতে থাকা ইউজেনল পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করে। যা হজমশক্তি বৃদ্ধিতে কার্যকর।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে লবঙ্গ। এই 'চা' বানানোর জন্য, পানিতে কয়েকটি লবঙ্গ ফুটিয়ে নিতে হবে। চাইলে এর সঙ্গে আদা যোগ করা যেতে পারে।  

পুদিনা ‘চা’

পুদিনা পাতার চা বদহজমের সমস্যায় বিশেষ কার্যকর। এই চা খেলে নিমেষেই দূর হয়ে যাবে শারীরিক ও মানসিক ক্লান্তি। সাম্প্রতিক গবেষণা বলছে, একটানা কাজ করার জন্য মনঃসংযোগ বাড়াতেও সহায়তা করে এই চা। গরম পানিতে টাটকা পুদিনা পাতা ফুটিয়ে এই চা তৈরি করা যায়।  

জিরা ‘চা’

হজমে সহায়ক হিসেবে জিরার পরিচিতি রয়েছে। এতে রয়েছে প্রদাহনাশক উপাদান। পেটফাঁপা, গ্যাস, বদহজম দূর করতে জিরা বিশেষ উপকারী। এ ছাড়া ভালো ঘুমের জন্যও এটি সহায়ক। পানির সঙ্গে জিরা ফুটিয়ে, তা ছেঁকে খেলে পেটের সমস্যায় উপকার মেলে।

তবে হজমের সমস্যায় যদি এই পানীয়তে কাজ না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এসএম

 

এই রকম আরও টপিক