সুপারবাগের কারণে মারা যেতে পারে ৪০ মিলিয়ন মানুষ: গবেষণা

সংগৃহীত ছবি

সুপারবাগের কারণে মারা যেতে পারে ৪০ মিলিয়ন মানুষ: গবেষণা

অনলাইন ডেস্ক

সুপারবাগ হল ব্যাকটেরিয়ার স্ট্রেন (একটি নির্দিষ্ট জাত) যা বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধী। সুপারবাগের সংক্রমণের কারণে ২০৫০ সালের মধ্যে মৃত্যু হার ৭০% বাড়তে পারে বলে নতুন একটি গবেষনায় প্রকাশিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে।  

২০২৫ থেকে ২০৫০ সালের মধ্যে সারাবিশ্বে ৩৯ মিলিয়নেরও বেশি মানুষ অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স বা এএমআর (অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স তখন ঘটে যখন জীবাণু তাদের হত্যা করার জন্য ব্যবহৃত ওষুধগুলিকে পরাস্ত করার ক্ষমতা লাভ করে) এর কারণে মারা যেতে পারে বলে সোমবার দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত এক গবেষণায় জানা গেছে।

  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'এএমআর'- কে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য এবং উন্নয়নের হুমকি বলে অভিহিত করেছে। বলা হচ্ছে সুপারবাগ মানুষ, প্রাণী এবং উদ্ভিদে অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের অত্যধিক ব্যবহারের কারণে হয়ে থাকে। এবং এই পরিস্থিতিতে রোগজীবাণু প্রতিষেধকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের পরিচালক ক্রিস মারে বলেছেন, এএমআর এর ব্যাপকতা এবং প্রভাব আরও খারাপ হবে।

তিনি আরও বলেন, 
"আমাদের নতুন অ্যান্টিবায়োটিক তৈরির উপর যথাযথ মনোযোগ দেওয়া দরকার যাতে আমরা সত্যিই বড় সমস্যা সমাধান করতে পারি। " সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক