ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনিদের ওপর সহিংসতার পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার পশ্চিম তীরে চারটি বসতি চৌকিতে ইসরায়েলি চরমপন্থীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আলজাজিরার এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সহিংস চরমপন্থী সংগঠন লেহাভাকে কালো তালিকাভুক্ত করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংগঠনের সদস্যসংখ্যা ১০ হাজারের বেশি অনুমান করা হচ্ছে।

এএফপির জানায়, পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, ‘আমরা জোরালোভাবে ইসরায়েল সরকারের প্রতি অনুরোধ জানাই, তারা যেন এই ব্যক্তিদের অবিলম্বে জবাবদিহির আওতায় নেন। যদি এমন পদক্ষেপের অনুপস্থিতি থাকে তাহলে আমরা আমাদের নিজস্ব জবাবদিহিমূলক ব্যবস্থা আরোপ করতে থাকব।

বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকে ইহুদি বসতির বিস্তৃতি অনেক বেড়েছে। গাজা উপত্যকার হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধকে সমর্থন করলেও যুক্তরাষ্ট্র বারবার নেতানিয়াহুকে পশ্চিম তীরে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছে।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ বছরের শুরুতে ফিলিস্তিনিদের ওপর হামলার জন্য লেহাভার সম্পদ জব্দ এবং ভিসা নিষেধাজ্ঞা দিয়ে কালো তালিকায় রেখেছে।

news24bd.tv/SHS