‘আফগানিস্তানে হামলা চালাতে পাকিস্তান দ্বিধা করবে না’

‘আফগানিস্তানে হামলা চালাতে পাকিস্তান দ্বিধা করবে না’

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের ভূখণ্ডে হামলা চালাতে পাকিস্তান বিন্দুমাত্র দ্বিধা করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে এই সতর্কবার্তা দেন তিনি।

জঙ্গি হামলা ঠেকাতে পাকিস্তান আন্তঃসীমান্ত আক্রমণের কথা বিবেচনা করবে কিনা জানতে চাইলে আসিফ বলেন, যদি প্রয়োজন দেখা দেয় তবে পাকিস্তানের সার্বভৌমত্বের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই। খবর আল জাজিরার

তিনি বলেন, পাকিস্তানকে অবশ্যই তার নিজের স্বার্থকে অগ্রাধিকার দিতে হবে।

এটি আন্তর্জাতিক নিয়মের লঙ্ঘন যে সন্ত্রাসবাদ রফতানির জন্য আফগান মাটি ব্যবহার করা হয়, অপরাধীদের সেখানকার জনগণ সুরক্ষা ও নিরাপদ আশ্রয় দেয়।

তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) সঙ্গে সংলাপের সম্ভাবনার কথাও নাকচ করে দেন আসিফ। ২০০৭ সালে প্রতিষ্ঠিত টিটিপি পাকিস্তান তালেবান নামেও পরিচিত। আফগানিস্তানের শাসক গোষ্ঠী তালেবানের সঙ্গে তাদের সখ্য রয়েছে।

পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় হামলার জন্য এই গোষ্ঠীটি দায়ী বলে দাবি ইসলামাবাদের।

এ নিয়ে দীর্ঘদিন ধরে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে টানাপোড়েন চলছে। ইসলামাবাদের অভিযোগ, পাকিস্তানকে নিশানা করে এমন জঙ্গি গোষ্ঠী দমনে যথেষ্ট কাজ করছে না কাবুল। এমনকি সশস্ত্র গোষ্ঠীগুলো আফগানিস্তানের মাটি ব্যবহার করে বার বার পাকিস্তানে হামলা করছে। যদিও পাকিস্তানের এই অভিযোগ অস্বীকার করে আসছে আফগানিস্তান।

উত্তেজনার মধ্যে চলতি বছরের মার্চ মাসে খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় সাত সেনা নিহত হলে প্রতিশোধ নিতে আফগান ভূখণ্ডের ভেতরে বিমান হামলা চালিয়েছিল পাকিস্তান। যদিও আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরে দাবি করে, পাকিস্তান সাধারণ আফগানিদের ঘরবাড়ি নিশানা করে হামলা করেছে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক