যুক্তরাষ্ট্রকে পারমাণবিক বোমা বানাতে বলা আইনস্টাইনের চিঠিটি নিলামে

যুক্তরাষ্ট্রকে পারমাণবিক বোমা বানাতে বলা আইনস্টাইনের চিঠিটি নিলামে

অনলাইন ডেস্ক

১৯৩৯ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের কাছে আলবার্ট আইনস্টাইনের লেখা একটি ঐতিহাসিক চিঠি নিলামে উঠতে যাচ্ছে। সেই চিঠিতে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্টকে অনুরোধ করে আইনস্টাইন লিখেছিলেন, জার্মানির নাৎসিরা পরমাণু বোমা তৈরি করতে পারে সেজন্য যুক্তরাষ্ট্রও যাতে নিজেদের পারমাণবিক বোমা তৈরির কর্মসূচি হাতে নেয়।

এর তিন বছর পর আমেরিকা ম্যানহাটন প্রকল্প শুরু করে, যার দায়িত্বে ছিলেন জে রবার্ট ওপেনহাইমার। কয়েক বছরের মধ্যে তৈরি হয় পরমাণু বোমা।

পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো ১৯৪৫ সালের আগস্টে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে সেই বোমা নিক্ষেপ করে আমেরিকা। যে পরমাণু বোমাগুলোর নাম ছিলো 'লিটল বয়' ও 'ফ্যাট ম্যান'।

২০১৮ সালে ৬৫ বছর বয়সে মারা যাওয়া মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের নিলামের অংশ হিসেবে এই চিঠি বিক্রি করা হচ্ছে। তার অন্যান্য সংগ্রহের সঙ্গে এটিও বিক্রি করা হবে।

সেপ্টেম্বরে যুক্তরাজ্যের নিলামকারী সংস্থা 'ক্রিস্টিজ', নিউ ইয়র্কে চিঠিটি নিলামে তুলবে। ধারণা করা হচ্ছে, দুই পৃষ্ঠার এই চিঠিটি বিক্রি হতে পারে চার থেকে ছয় মিলিয়ন মার্কিন ডলারে।

১৯৩৯ সালের ২ আগস্ট লেখা ওই চিঠিতে আইনস্টাইন স্বাক্ষর করলেও তা লিখেছিলেন হাঙ্গেরীয় পদার্থবিদ লিও জিলার্ডসহ প্রমুখ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঠিক আগে জার্মানি পারমাণবিক বোমা তৈরি করতে পারে বলে চিঠিতে সতর্ক করেছিলেন তারা।

আমেরিকার পারমাণবিক অস্ত্র তৈরিতে ভূমিকার জন্য আইনস্টাইন পরে অবশ্য তার চিঠির জন্য দুঃখ প্রকাশ করে ১৯৪৭ সালে বলেছিলেন, 'আমি যদি জানতাম যে জার্মানরা পারমাণবিক বোমা তৈরিতে সফল হবে না, তবে আমি কখনই পারমাণবিক বোমা তৈরির কথা তুলতাম না'। এছাড়াও নিলামে উঠছে ১৯৭১ সালের একটি ডিইসি পিডিপি-১০: কেআই-১০ কম্পিউটার, যা যা পুনরুদ্ধারে মি. অ্যালেন সহায়তা করেছিলেন। কম্পিউটারটি ৩০ হাজার থেকে ৫০ হাজার ডলারে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৬৫ সালে প্রথম আমেরিকান হিসেবে স্পেসওয়াক করা মহাকাশচারী এড হোয়াইটের একটি স্পেসস্যুটও নিলামে উঠবে যার আনুমানিক মূল্য ধরা হচ্ছে ৮০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার ডলার।

news24bd.tv/SC