ঝিনাইদহে ‘রাসেলস ভাইপার’ পিটিয়ে মারল গ্রামবাসী

ঝিনাইদহে ‘রাসেলস ভাইপার’ পিটিয়ে মারল গ্রামবাসী

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের মহেশপুর উপজেলায় গত দুইদিনে বিষধর ৩টি রাসেল ভাইপার সাপ ধরা পড়েছে। এর মধ্যে গ্রামবাসী দুইটি রাসেল ভাইপার মেরে ফেলেছে। একটি বন বিভাগের কাছে হস্তান্তর করেছে। সাপ নিয়ে সীমান্তবর্তী গ্রামগুলোতে চরম আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে ৪ নং স্বরুপপুর ইউনিয়নের ভারতীয় সীমান্তবর্তী বিপুলবাড়িয়া গ্রামের মৃত নুর ইসলামের ছেলে উজ্জ্বল হোসেন ভারত-বাংলাদেশ সীমান্তে ইছামতি নদীতে মাছ ধরার জন্য চেড়ুয়াজাল (দুয়াড়ি) পেতে রেখেছিলেন। বিকেলে নদী থেকে চেড়ুয়া জাল তুলতে গেলে দেখতে পান বিষধর রাসেল ভাইপার সাপ ভেতরে আটকে আছে। খবর পেয়ে মহেশপুর বনবিভাগের কর্মকর্তা সফিকুল ইসলাম ঘটনাস্থলে উপস্থিত হয়। এরপর সাপটি অবমুক্ত করার জন্য তিনি নিয়ে যান।

 

ওই দিনই মহেশপুর উপজেলার মাইলবাড়িয়া গ্রামে একটি সাপ দেখেতে পেয়ে শিশুরা চিৎকার করতে থাকে। সাপটিকে মেরে ফেলে গ্রামবাসী। পরে রাসেল ভাইপার বলে শনাক্ত করা হয়।

এদিকে শুক্রবার মহেশপুরের কাঞ্চনপুর-হুদাপাড়া গ্রামের কৃষকরা ফুলখেতে কাজ করতে গিয়ে একটি রাসেল ভাইপার দেখতে পান। কৃষকরা সাপটিকে পিটিয়ে মেরে ফেলে।

জীববৈচিত্র নিয়ে কাজ করা পরিবেশবিদ নাজমুল হোসেন জানান, ২০ বছর আগে স্থানীয় ভাবে চন্দ্রবোড়া নামে পরিচিত রাসেল ভাইপার সাপ দেখা যেত। ২০২১ সালের ১৫ ডিসেম্বর রাসেল ভাইপার সাপ এলাকাবাসির নজরে পড়ে।

তিনি আরো জানান, মহেশপুরের সীমান্তঘেষা গ্রামগুলোতে রাসেল ভাইপার সাপ প্রায়ই দেখা যাচ্ছে। ভারতের ইছামতি নদী দিয়ে এই সাপ আগেও যেমন এসেছে এখনো আসছে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক