শিক্ষা চিকিৎসা কাজ অন্ন ও বস্ত্রকে সাংবিধানিক অধিকার করার দাবি

সিপিবি'র মোহাম্মদপুর থানা কমিটির ১৪তম সম্মেলন

শিক্ষা চিকিৎসা কাজ অন্ন ও বস্ত্রকে সাংবিধানিক অধিকার করার দাবি

নিজস্ব প্রতিবেদক

দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো- এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) মোহাম্মদপুর থানা কমিটির ১৪তম সম্মেলন আয়োজিত হয়েছে।

শুক্রবার মোহাম্মদপুর বাসস্ট্যান্ড সংলগ্ন জনতা বাজারের সামনে সকাল ১০টায় উদ্বোধনী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স।

জাতীয় পতাকা ও পার্টির পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সিপিবি ঢাকা মহানগর উত্তর কমিটির সভাপতি আহমেদ সাজেদুল হক রুবেল।

এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর এর সাধারণ সম্পাদক লুনা নূর, জেলা কমিটির নেতা মোসলেহ উদ্দীন ও প্রগতি লেখক সংঘের সাধারণ সম্পাদক দীপংকর গৌতম।

থানা কমিটির সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম জুয়েলের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় কমিটির নেতা আহসান হাবিব লাবলু, মোহাম্মদ থানা কমিটির সহকারী সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম সজীব প্রমুখ।

সমাবেশে রুহিন হোসেন প্রিন্স বলেন, রাজধানী ঢাকা অচল শহরে পরিণত হয়েছে। এখানে অধিকাংশ মানুষ শ্রমজীবী।

তারাই শহরের সৌন্দর্য বর্ধনে কাজ করার মধ্য দিয়ে শহরকে সচল দেখেছে। অথচ দিনশেষে মানবতার জীবন যাপনই যেন তাদের নিয়তি। এই শহর যানজট, জল জটের শহর। আবার লুটেরাদের টাকা আয়েরও শহর। এই অবস্থার পরিবর্তন করে দক্ষ সমতাভিত্তিক মেহনতি মানুষের বসবাসযোগ্য শহর গড়ে তুলতে হবে।

তিনি বলেন, নানা কারণে এই শহরে মানুষ ভিড় করে। তার মধ্যে অন্যতম হলো কর্মসংস্থান শিক্ষা চিকিৎসা। এসব সুবিধার সম্পূর্ণ শহর গড়ে তুলতে পারলে মানুষ এই অচল শহরে কমই আসবে। এজন্যে পুরো উন্নয়ন ধারার পরিবর্তন ঘটাতে হবে। গ্রামমুখী অর্থনৈতিক ব্যবস্থা সচল করতে হবে।

তিনি আরও বলেন, সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে একদলীয় প্রকারান্তরে এক ব্যক্তির কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠা করেছে। এর পরিণতি দেশের মানুষের জন্য সুখকর নয়। কি অবস্থা থেকে মুক্তি পেতে দেশের মানুষকে নিজের শ্রেণি পেশার মানুষকে সংগঠিত হতে হবে। গণআন্দোলন গণসংগ্রাম গড়ে তুলতে হবে।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, জনগণের মুক্তির জন্য কমিউনিস্ট পার্টির নেতৃত্বে দ্বিদলীয় মেরুকরণের বাইরে বাম-প্রগতিশীল ও দেশপ্রেমিক মানুষের ঐক্য জোরদার করতে হবে। বারবার প্রহসনমূলক নির্বাচন আয়োজন করে বর্তমান সরকার দেশকে এক গভীর তলানিতে পৌঁছে দিয়েছে। জনগণের ঐক্যবদ্ধ সংগ্রামই পারে এ বিপদ থেকে দেশকে উদ্ধার করতে।

স্থানীয় নেতারা তাঁদের বক্তব্যে বলেন, মোহাম্মদপুরের স্থানীয় জনজীবনের সংকট নিরসনে কমিউনিস্ট পার্টি অতীতের মত সামনের দিনেও জোরালো ভূমিকা রাখতে দৃঢ় সংকল্পবদ্ধ।

উদ্বোধনী সমাবেশের পর টাউনহল পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। বিকালে লালমাটিয়ায় কাউন্সিল অধিবেশনের মধ্য দিয়ে সম্মেলনের কর্মসূচি সমাপ্ত করা হয়।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক