মিঠা পানির দেশে পানি নিয়ে ডাকাতি বন্ধের আহ্বান সিপিবির

মিঠা পানির দেশে পানি নিয়ে ডাকাতি বন্ধের আহ্বান সিপিবির

অনলাইন ডেস্ক

জনমত উপেক্ষা করে এবং সাধারণ জনগণের আর্থিক দুঃসময়ে ঢাকা ওয়াসার অযৌক্তিকভাবে পানির মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। দলটির নেতারা অবিলম্বে এই দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে আসার পাশাপাশি কম দামে সব এলাকায় পরিষ্কার পানি সরবরাহের দাবি জানিয়েছেন।  

আজ বৃহস্পতিবার (৩০ মে) এক বিবৃতিতে সিপিবির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এসব কথা বলেন।

বিবৃতিতে নেতারা বলেন, সাধারণ মানুষের প্রকৃত আয় কমে গেছে, অন্যদিকে মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

এ সময় ঢাকা ওয়াসা পানির দাম বাড়ালে এই পথ ধরে দেশের বিভিন্ন অঞ্চলে ও পানি ব্যবসায়ীরা পানির দাম বাড়াতে থাকবে। যা জনজীবনকে আরও কঠিন করে তুলবে।

তারা আরও বলেন, কোনো প্রকার গণশুনানি ও যৌক্তিক কারণ ছাড়া ঢাকা ওয়াসা গত ১৬ বছরে ১৬বার পানির দাম বাড়িয়েছে। এই পথ ধরে চট্টগ্রাম ও খুলনা ওয়াসাও পানির দাম বাড়িয়ে চলেছে।

অথচ এসময় তারা সবার জন্য খাবার পানি সরবরাহে ব্যর্থ হয়েছে।
 
বিবৃতিতে আরও বলা হয়, আমাদের দেশ মিঠা পানির দেশ। সঙ্গত কারণে বিনামূল্যে খাবার পানি পাওয়ার অধিকার এদেশের সব জনগণের। কিন্তু ক্ষমতাসীনরা তাদের নীতির কারণে সাধারণ মানুষকে আজ বোতলের পানি কিনে খেতে বাধ্য করছে। আগে প্রচলিত কথা ছিল, কোনো কিছুকে কম দামে বা বিনা দামে বলতে গেলে বলা হত “পানির দামে”। এখন সেটি আর নেই। এমনকি কোনো কোনো হোটেলে বিদেশি পানি ছাড়া দেওয়া হয় না। এই পানি আমদানিতে কোটি কোটি ডলার খরচ করা হচ্ছে। গ্রাম-গঞ্জে পর্যন্ত পানির ব্যবসা অন্যতম ব্যবসায় পরিণত হয়েছে। ঢাকা ওয়াসাসহ অন্য ওয়াসাগুলো সুরম্য ভবন নির্মাণ, বড় বড় অপ্রয়োজনীয় প্রজেক্ট নেওয়া, বিদেশ ভ্রমণ, অপচয়, অপ্রয়োজনীয় টাকা খরচ করেই চলেছে। সর্বত্র দুর্নীতির অভিযোগ রয়েছে। এ বিষয়ে ক্ষমতাসীনরা কোনো ভূমিকা না নিয়ে, খরচ বাড়ছে বলে জনগণের কাঁধে পানির দাম বাড়িয়ে টাকা তুলে নিচ্ছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।  

বিবৃতিতে এসব ঘটনাকে পানি নিয়ে ডাকাতি উল্লেখ করে, মিঠা পানির দেশে পানি নিয়ে ডাকাতি বন্ধের আহ্বান জানানো হয়। বিবৃতিতে দুর্নীতিবাজদের শাস্তিসহ ঢাকা-খুলনা-চট্টগ্রাম ওয়াসাসহ সব জায়গায় ওয়াসার কাজের শ্বেতপত্র প্রকাশের দাবি জানানো হয়। এছাড়া ঢাকা ওয়াসাসহ সর্বত্র স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করা ও এসব সেবামূলক খাত পরিচালনায় সাধারণ জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান জানানো হয়।  

বিবৃতিতে সিপিবি নেতারা বিভিন্ন অঞ্চলে বিনামূল্যে খাবার পানি সরবরাহ, রাস্তার মোড়ে মোড়ে মেহনতি মানুষের জন্য খাবার পানি সরবরাহ, বুথ স্থাপন এবং বোতল ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের আহ্বান জানান। একইসঙ্গে পানি আমদানি বন্ধেরও আহ্বান জানান। এছাড়া নিজেদের অধিকার আদায়ে ও অযৌক্তিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশবাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক