মধ্যপ্রাচ্য ‘গুরুতর পরিবর্তনের’ মধ্য দিয়ে যাচ্ছে : আল-সিসি

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ আল-সিসি।

মধ্যপ্রাচ্য ‘গুরুতর পরিবর্তনের’ মধ্য দিয়ে যাচ্ছে : আল-সিসি

অনলাইন ডেস্ক

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতেহ আল-সিসি এক মন্তব্যে বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের কারণে মধ্যপ্রাচ্য ‘গুরুতর পরিবর্তনের’ মধ্য দিয়ে যাচ্ছে। রোববার আনাদোলু এজেন্সির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

এক টেলিভিশন ভাষণে সিসি এদিন বলেন, গাজা উপত্যকায় তীব্র ইসরায়েলি যুদ্ধ ও মিসরের দিকে জোরপূর্বক ফিলিস্তিনিদের পাঠানোর চেষ্টার কারণে মধ্যপ্রাচ্য সম্প্রতি গুরুতর পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময় তিনি ২০১৩ সালের ৩০ জুনের একটি রেজল্যুশনের কথা উল্লেখ করেন, যার কারণে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হয়েছিলেন।

তিনি আরো বলেন, গাজা যুদ্ধে মানবতা অনুপস্থিত ও আন্তর্জাতিক সম্প্রদায় নীরব ছিল। হাজার হাজার নির্দোষ-নিপীড়িতদের থেকে মুখ ফিরিয়ে নেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে গাজায় হামলা চালানো শুরু করে ইসরায়েল। এতে এখন পর্যন্ত ৩৭ হাজার ৮০০ জনেরও বেশি নিহত ও প্রায় ৮৭ হাজার মানুষ আহত হয়েছে।

আট মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি যুদ্ধে গাজার বিস্তীর্ণ অঞ্চল খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের অভাবে অবরোধের মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।
সিসি বলেন, মিসরের পরবর্তী সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার হচ্ছে মূল্যবৃদ্ধির ফলে সৃষ্ট দুর্ভোগ কমানো এবং আরো কাজের সুযোগ তৈরি করা।

তিনি আরো বলেন, ‘আমি সে সব মিসরীয়দের বলছি, যারা তাদের সন্তানদের একটি ভালো জীবন উপহার দিতে সাম্প্রতিককালে জীবন ও ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির সঙ্গে সংগ্রাম করছেন। আমি তাদের কষ্টের পরিমাণ সম্পূর্ণভাবে জানি। ’

মিসরীয় প্রেসিডেন্ট বলেন, ‘আমি আপনাদের আশ্বস্ত করছি, আমার প্রধান কাজ ও নতুন সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার হলো এ দুর্ভোগ দূর করা। আরো কাজের সুযোগ তৈরি ও সবার জন্য একটি ভালো ভবিষ্যত গড়ে তোলা। ’

সাম্প্রতিক সময়ে মিসর বৈদেশিক মুদ্রার সংকট, পণ্যের দাম বৃদ্ধি ও আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলে বাঁধাপ্রাপ্ত হওয়ার সঙ্গে লড়াই করছে। এর কারণে দেশটিতে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

news24bd.tv/DHL