বৃষ্টি-বন্যায় ভাসতে পারে জুলাই

বন্যা (ফাইল ছবি)

বৃষ্টি-বন্যায় ভাসতে পারে জুলাই

অনলাইন ডেস্ক

সোমবার (১ জুলাই) চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। সেখানে বলা হয়েছে, এ মাসে পানি ভাসতে পারে দেশের কয়েকটি অঞ্চল। মাসজুড়ে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত বেশি হতে পারে। স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা দেখা দিতে পারে।

 

আবহাওয়া অফিস বলছে, সাগরে এক থেকে দুইটি লঘুচাপও সৃষ্টি হতে পারে এ মাসে। যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে রূপ নিতে পারে।  বেশি বৃষ্টি সত্ত্বেও এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যায় জারিকৃত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী শুক্রবার পর্যন্ত দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম, উত্তর-মধ্য ও মধ্যাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। এ ছাড়া দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

চলতি মাসের বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র নিয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, ‘চলতি মাসে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। তবে পার্থক্য অনেক বেশি হবে না। স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বৃষ্টি। ’

চলমান বৃষ্টি কবে কমতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘৮ জুলাই থেকে বৃষ্টি ধীরে ধীরে কমতে পারে। তবে এখন যেহেতু বর্ষাকাল, বৃষ্টি কম-বেশি থাকবেই। তীব্রতা কখনো কমবে, কখনো বাড়বে। ’

এদিকে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় কক্সবাজার ও তিন সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর। ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় রয়েছে ভূমিধসের সতর্কতাও।  

সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের অন্তত ৫৬ জেলায় বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে খাগড়াছড়িতে, ২০৮ মিলিমিটার। দেশের আরও অন্তত ১৫ জেলায় অতি ভারী বৃষ্টি হয়েছে।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক