‘শেখ হাসিনার চীন সফরে সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে’

সংগৃহীত ছবি

‘শেখ হাসিনার চীন সফরে সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে’

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফর ঘোষণা করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে মুখপাত্র মাও নিঙ বলেন, চীনের প্রধানমন্ত্রী লি খ্যছিয়াংয়ের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮ থেকে ১০ জুলাই চীনে সরকারি সফর করবেন।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সরকারের মেয়াদে তার এটিই প্রথম চীন সফর। এই সফরে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে।

চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। দুই দেশের মধ্যে যেসব দলিল সই হবে সেখানে দুই দেশের প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। চীনের প্রেসিডেন্ট শি চিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। চীন ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে সম্মেলন অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী যোগ দেবেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বেইজিং সফরে বাংলাদেশ ও চীন নিজেদের স্বার্থ রক্ষা করে আঞ্চলিক এবং আন্তর্জাতিক অঙ্গনে কীভাবে কাজ করবে তা নির্ধারিত হবে। এই সফরের মধ্য দিয়ে চীনের বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ ও বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগসহ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে চীন বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে। এই সফরের মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উত্তীর্ণ হবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ ও চীন ইতিমধ্যে সহযোগিতার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে ভালো উদাহরণ সৃষ্টি করতে পেরেছে।

news24bd.tv/কেআই