ব্রাজিলকে পেনাল্টি না দেওয়া: ভুল স্বীকার করে যা বললো কনমেবল

ব্রাজিলকে পেনাল্টি না দেওয়া: ভুল স্বীকার করে যা বললো কনমেবল

অনলাইন ডেস্ক

সচরাচর মাঠে রেফারিরা ভুল করলেও সেটি আড়ালে রাখার সর্বোচ্চ চেষ্টা করা হয়। তবে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল সরাসরি, ভিএআর এবং রেফারিকে কাঠগড়ায় তুললো।  

ঘটনা গতকাল বুধবারের। কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও কলম্বিয়া।

ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। তবে এই ফলের আগে ব্রাজিলকে একটি পেনাল্টি দেয়নি রেফারি। পরে ভিএআরও এই সিদ্ধান্ত থাকে বহাল। তবে এই সিদ্ধান্ত ভুল ছিল বলে স্বীকার করে নিয়েছে কনমেবল।
 

এক ভিডিও বার্তায় কনমেবল বলেছে, ‘পেনাল্টি বক্সে বল দখলের লড়াইয়ে ডিফেন্ডার বল স্পর্শ করেননি। এর ফলে সংঘর্ষ হয়েছে এবং যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেটার ক্ষেত্রে এটা যৌক্তিক ছিল না। রেফারি এটি দেখতে ব্যর্থ হয়েছেন এবং খেলা চালিয়ে গেছেন। ভিএআরও এটা দেখতে ব্যর্থ হয়েছে যে ডিফেন্ডার বল স্পর্শ করেননি, তিনি ব্রাজিলিয়ান স্ট্রাইকারের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন। এরপর ভিএআর মাঠের সিদ্ধান্ত বহাল রাখার ভুল রায় দিয়েছে। ’

এর আগে, ক্যালিফোর্নিয়ায় ম্যাচের ৪২ মিনিটে নিজেদের বক্সে ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়ুসকে ফেলে দেন কলম্বিয়ান ডিফেন্ডার দানিয়েল মুনোজ। পেনাল্টি দাবি করে ম্যাচের সেই মুহূর্তে ১-০ গোলে এগিয়ে থাকা ব্রাজিল। কিন্তু ভেনেজুয়েলান রেফারি হেসুস ভালেনজুয়েলা ফাউলের বাঁশি বাজাননি। মুনোজ বল স্পর্শ করেছিলেন, এটা ভেবে ভিএআর রেফারি আর্জেন্টিনার মাউরো ভিজলিয়ানো মাঠের রেফারির সিদ্ধান্ত কার্যকর রাখেন। এরপর প্রথমার্ধেই গোল হজম করে ব্রাজিল। পরে ম্যাচে আর কোনো গোল না হলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় দল দুটিকে।

এদিকে, এই পেনাল্টি ব্রাজিলের জন্য বেশ গুরুত্বপূর্ণ ছিল। কেননা এই ড্রয়ে রানার্সআপ হওয়ায় কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে খেলতে হবে অপেক্ষাকৃত শক্তিশালী দল উরুগুয়ের বিপক্ষে। ম্যাচটি জিততে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে কোয়ার্টার ফাইনালে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পানামাকে পেত ব্রাজিল।  

ড্রয়ের পর তাই রেফারির তীব্র সমালোচনা করেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। তিনি বলেন, ‘সেই (ভিনির ফাউল) মুহূর্তে ব্যবধান ২-০ হতে পারত। এরপরই আমরা গোল হজম করেছি। আমার মতে, এটাই পার্থক্য গড়ে দিয়েছে। স্টেডিয়ামে শুধু সে (রেফারি হেসুস ভালেনজুয়েলা) এবং ভিএআরের দলই টের পায়নি যে ওটা পেনাল্টি ছিল। এতে ব্রাজিলের ক্ষতি হয়েছে। ’

news24bd.tv/SHS