আজ থেকে ওয়াসার পানিতে গুনতে হবে বাড়তি টাকা

আজ থেকে ওয়াসার পানিতে গুনতে হবে বাড়তি টাকা

অনলাইন ডেস্ক

পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার (১ জুলাই) থেকে বাড়ছে ওয়াসার পানির দাম। এবার ১০ শতাংশ বাড়িয়ে এক হাজার লিটার পানির দাম নির্ধারণ করা হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা। এ নিয়ে গত ১৬ বছরে ১৬ বার পানির দাম বাড়ালো ওয়াসা।

ঢাকা ওয়াসার দাবি, পরিচালনা ব্যয় এবং বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধের টাকার পরিমাণ বেড়ে যাওয়ায় তাদের পানির দাম সমন্বয় করতে হয়েছে।

এরসঙ্গে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং ডিএসএল পরিশোধের বিষয়ও জড়িত।

গত ২৯ মে এক বিজ্ঞপ্তিতে পানির দাম বাড়ানোর বিষয়টি জানিয়েছিল ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি বলছে, ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী মুদ্রাস্ফীতি সমন্বয় করার লক্ষ্যে ১ জুলাই থেকে আবাসিক গ্রাহকদের জন্য প্রতি এক হাজার লিটার পানির দাম নির্ধারণ করা হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা, যার দাম বর্তমানে ১৫ টাকা ১৮ পয়সা।

অন্যদিকে বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির জন্য ৪৬ টাকা ২০ পয়সা গুনতে হবে।

যার বর্তমান মূল্য ৪২ টাকা।

তবে আইন অনুযায়ী, প্রতি বছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। সেক্ষেত্রে ঢাকা ওয়াসার বোর্ড সভায় অনুমোদন পেতে হয় বিষয়টি। আর এর চেয়ে বেশি দাম বাড়াতে হলে অনুমোদন নিতে হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছ থেকে। অভিযোগ রয়েছে, এবার ১০ শতাংশ পানির দাম বৃদ্ধির বিষয়টি ঢাকা ওয়াসার বোর্ড সভায় তোলা হয়নি‌।

ওয়াসা ২০১৭ সাল থেকে শুরু করে টানা তিন বছর পাঁচ শতাংশ করে পানির দাম বাড়িয়েছে। সরকারের অনুমোদনের পর ২০২০ সালে আবাসিক গ্রাহকদের জন্য পানির দাম ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। সবশেষ ২০২২ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম পাঁচ শতাংশ বাড়িয়েছিল।

এর আগে গত বছরের ১ আগস্ট ওয়াটার এটিএম বুথের পানির দাম বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। সেমসয় ওয়াটার এটিএম বুথের প্রতি লিটার পানির মূল্য ৭০ পয়সা ধার্য করা হয়। এর সঙ্গে যোগ হয় ১০ পয়সা ভ্যাট।

উল্লেখ্য, ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়িয়েছিল। ২০২২ সালেও পানির দাম বাড়াতে চেয়েছিল ঢাকা ওয়াসা। কিন্তু তখন ওয়াসার পানির দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়। বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। এরপর এতদিন পানির দাম বাড়ানোর বিষয়টি স্থগিত ছিল।

news24bd.tv/DHL