চীনে ভয়াবহ বন্যা, সর্বোচ্চ সতর্কতা জারি

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে দুর্যোগপূর্ণ অবস্থা সৃষ্টি হয়েছে চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে। ছবি: সংগৃহীত

চীনে ভয়াবহ বন্যা, সর্বোচ্চ সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

কয়েকদিনের টানা ভারী বর্ষণে সৃষ্ট প্রাণঘাতী বন্যায় চীনের দক্ষিণাঞ্চলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। গুয়াংডং প্রদেশে কয়েকদিন ধরে টানা বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় বিপাকে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। এতে হতাহত হয়েছেন অনেকে। এর মধ্যে প্রদেশটিতে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

বৃষ্টিপাত অব্যাহত থাকায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সতর্কতা জারি করে চীনের আবহাওয়া বিভাগ।

বন্যার পানিতে ডুবে গেছে রাস্তাঘাট, ঘরবাড়ি। কোথাও বের হতে পারছেন না কেউ। গৃহবন্দি হয়ে পড়েছেন হাজারও বাসিন্দা।

নৌকা নিয়ে উদ্ধারকাজ চালাচ্ছেন উদ্ধারকারীরা। গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে এমন দুর্যোগপূর্ণ অবস্থা সৃষ্টি হয়েছে চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে।

বৃষ্টি অব্যাহত থাকায় বৃহস্পতিবার চীনের আবহাওয়া দফতর দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। সংস্থাটি গত সপ্তাহ থেকে শুরু হওয়া বৃষ্টিপাতের কারণে সর্বোচ্চ ৩০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।  

এদিকে বন্যায় বিপর্যস্ত বাসিন্দাদের সরিয়ে নিতে কাজ করছে দেশটির বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও স্থানীয় প্রশাসন। এর আগে, বুধবার (২৪ এপ্রিল) হেলিকপ্টার ও নৌকায় করে আটকেপড়া বাসিন্দাদের উদ্ধার করেন উদ্ধারকারীরা।  
 
এখন পর্যন্ত ১ লাখেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। বর্তমানে আশ্রয়কেন্দ্রে আছেন প্রায় ৩০ হাজার মানুষ। বন্যায় দেশটিতে এখন পর্যন্ত অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে। পাশাপাশি নিখোঁজ রয়েছেন আরও ১০ জন বলে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, বন্যায় তলিয়ে যাওয়া বিশাল এলাকা থেকে উদ্ধারকারীরা কোমর সমান পানিতে নৌকায় করে লোকজনকে সরিয়ে নিয়ে যাচ্ছেন। বন্যায় বেশ কয়েকটি বড় নদীর তীর উপচে পানিতে ডুবে গেছে লোকালয়। দেশটির কর্তৃপক্ষ ‌‌পানির উচ্চতা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

সাধারণত মে এবং জুন মাসে প্রদেশটিতে বন্যার প্রবণতা দেখা যায়। তবে এ বছর আগে থেকেই বন্যা শুরু হয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এপ্রিল মাসজুড়েই বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক