কেনিয়ায় বন্যায় আটকা বহু পর্যটক

কেনিয়ায় বন্যায় আটকা বহু পর্যটক

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় গত ১ মার্চ থেকে মৃতের সংখ্যা ১৬৯ জনে পৌঁছেছে। দেশটির মাসাইমারা জঙ্গলে বেড়াতে গিয়েছিলেন প্রায় ১০০ পর্যটক। ভয়াবহ বন্যায় সেখানে আটকা পড়েছেন তারা। তাদের কীভাবে উদ্ধার করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করছে দেশটির প্রশাসন।

স্টিফেন নাকোলা নামে মাসাইমারা জঙ্গলের এক কর্মকর্তা এএফপি-কে জানিয়েছেন, ‘আচমকা নদীর পার ভাঙায় জঙ্গলের ভিতর পর্যটকদের থাকার জায়গা ভেসে গেছে। বহু পর্যটক এবং বনকর্মী আটকে পড়েছেন। তাদের দ্রুত উদ্ধারের চেষ্টা হচ্ছে। ’

রেড ক্রস ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে।

নৌকো এবং হেলিকপ্টার নিয়ে উদ্ধারকাজ চলছে। রেড ক্রসের তরফ থেকে জানানো হয়েছে, এখনো পর্যন্ত বিভিন্ন ক্যাম্প থেকে ৬১ জনকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার দেশের প্রেসিডেন্ট উইলিয়াম রুটো উদ্ধারকাজে নামার জন্য সেনাকে নির্দেশ দিয়েছেন। এক বিবৃতিতে প্রেসিডেন্ট জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের জন্যই আজ এই পরিস্থিতি তৈরি হয়েছে কেনিয়ায়।

মূলত ভারী বৃষ্টিপাত এবং নদীর পানি উপচে পড়ে সৃষ্ট বন্যায় ঘরবাড়ি প্লাবিত হয়েছে, অবকাঠামো ধ্বংস হয়েছে এবং প্রয়োজনীয় পরিষেবা ব্যাহত হয়েছে। মানবিক সংস্থা এবং স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জরুরি সহায়তা প্রদানের জন্য কাজ করছে কেনিয়ার সরকার। কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো মারাত্মক বন্যা মোকাবিলায় মঙ্গলবার বিশেষ মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেন।

news24bd.tv/SC 

এই রকম আরও টপিক