সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

সংগৃহীত ছবি

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস

অনলাইন ডেস্ক

বাগেরহাটের শরণখোলায় পূর্ব সুন্দরবনের গহিন বনে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে একযোগে কাজ করছে ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নৌবাহিনী। রোববার (৫ মে) সকাল ৬টা থেকে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত পূর্ব সুন্দরবনের গভীর বনে এখনও আগুন জ্বলছে।

সুন্দরবনের মাটির ওপরে থাকা বিভিন্ন গাছের পাতার স্তূপের মধ্যে দাউ দাউ করে আগুন জ্বলতে দেখা গেছে।

দেড় কিলোমিটার এলাকাজুড়ে প্রায় ৫০টি জায়গায় আগুন ছড়িয়ে পড়েছে।

শনিবার (৪ মে) দুপুর ৩টার দিকে পূর্ব সুন্দরবনের চাদপাই রেঞ্জের আমুরবুনিয়া এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অনেক চেষ্টার পরেও সন্ধ্যা নাগাদ যন্ত্রপাতি নিয়ে ঘটনাস্থলে পৌঁছাতে ব্যর্থ হন ফায়ার সার্ভিস কর্মীরা। গহীন বন হওয়ায় আগুন নেভানোর কাজে সময় লাগছে বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মোহাম্মদ নূরুল করিম।

তিনি বলেন, সুন্দরবনে অগ্নিকাণ্ডের পরপরই বন বিভাগ, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা সেখানে উপস্থিত হন। কিন্তু গভীর বনে ঢুকতে না পারায় সন্ধ্যা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। এখনও সেখানে আগুন জ্বলছে। সকাল ৬টার দিকে আবারও আগুন নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছে ফায়ার সার্ভিস। এই কাজে ফায়ার সার্ভিসকে সার্বিক সহায়তা দিচ্ছেন কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা।

তিনি আরও বলেন, কীভাবে এবং কতটুকু জায়গা জুড়ে আগুন লেগেছে সেটি আমরা এখনও জানতে পারিনি। তবে এ বিষয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মোংলার স্টেশন কর্মকর্তা মোহাম্মদ কায়মুজ্জামান বলেন, আগুন লাগার খবর পেয়ে মোরেলগঞ্জ ও মোংলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। আগুনের সূত্রপাত যেখানে সেখান থেকে পানির দূরত্ব প্রায় দুই কিলোমিটার। যার কারণে অগ্নিনির্বাপণের কাজে সময় লাগছে।

আগুনের বর্তমান পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, বনের শুকনো পাতায় বাতাস লেগে আগুন বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে ওই এলাকায় কালো ধোঁয়া দেখা যাচ্ছে। আগুন নতুন এলাকায় ছড়িয়ে পড়া ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

news24bd.tv/ab