বাইডেনের বক্তব্যের বিরোধিতা করলেন জয়শঙ্কর, বললেন ভারত উন্মুক্ত

বাইডেনের বক্তব্যের বিরোধিতা করলেন জয়শঙ্কর, বললেন ভারত উন্মুক্ত

অনলাইন ডেস্ক

‘বিদেশিদের প্রতি আতঙ্ক ভারতের অর্থনীতিকে পঙ্গু করছে’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন উক্তির বিরোধিতা করে ভারতকে বিদেশিদের প্রতি উন্মুক্ত এক দেশ বলে উল্লেখ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। শনিবার (৪ মে) ইকনোমিক টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

পত্রিকাটি শুক্রবার (৩ মে) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে জয়শঙ্কর ভারতের অর্থনীতির অবনতি হচ্ছে না এবং তার দেশ ঐতিহাসিকভাবে বিদেশিদের প্রতি অতিথিবৎসল বলে জানান। তিনি বলেন, এজন্যই আমরা নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) করেছি, যাতে করে যারা ভারতে আসতে চায় এবং যাদের ভারতে আসার অধিকার রয়েছে তারা আমাদের দেশের নাগরিক হতে পারে।

ভারতের সিএএ আইনের মাধ্যমে পাশ্ববর্তী দেশগুলোতে নির্যাতনের শিকার ব্যক্তিরা ভারতের নাগরিক হতে পারে।

এই সপ্তাহের শুরুতে চীন, জাপান এবং ভারতের বিদেশি নাগরিকদের স্বাগত না করার কারণে এইসব দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়ছে এবং বিদেশি নাগরিকদের আমন্ত্রণ জানানোয় মার্কিন অর্থনীতির উন্নতি করার কথা জানান। এক ফান্ড সংগ্রহ অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের দেশ উন্নতি করার পেছনে একটি কারণ হচ্ছে আমরা বিদেশি নাগরিকদের প্রতি সবসময় উন্মুক্ত ছিলাম।

গত মাসে বৈশ্বিক দাতা সংস্থা আইএমএফ এক পূর্বাভাসে চীন, জাপান ও ভারতের অর্থনীতির গতি ২০২৪ সালে কমে যাবে এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতি ২ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে জানিয়েছে।

 

বিশ্লেষকরা মার্কিন অর্থনীতির প্রবৃদ্ধির পেছনে অভিবাসীদের অবদানকে কারণ হিসেবে দেখছেন।

news24bd.tv/ab