মালয়েশিয়ায় নববর্ষের বর্ণিল আয়োজন

কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে।

মালয়েশিয়ায় নববর্ষের বর্ণিল আয়োজন

অনলাইন ডেস্ক

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২ মে) কুয়ালালামপুরের ক্রাফট কমপ্লেক্সে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

হাইকমিশনার মো. শামীম আহসান ও তার স্ত্রী পেন্ডোরা চৌধুরী আমন্ত্রিত অতিথিদের বৈশাখের উত্তরীয় দিয়ে তাদের বরণ করে নেন এবং সবার সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন।

এসময় হাই কমিশনার মো. শামীম আহসান তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, মঙ্গল শোভাযাত্রা বাংলাদেশের নববর্ষ উদযাপনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।

দেশে ও প্রবাসে বসবাসরত বাংলাদেশের সব নাগরিকের জন্য নববর্ষ আরও সুখ ও স্বাচ্ছন্দ্য বয়ে আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

হাইকমিশনার তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পহেলা বৈশাখকে সরকারি ছুটি ঘোষণা ও দিনটি সাড়ম্বরে উদযাপনের কথা উল্লেখ করে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।  

অনুষ্ঠানে মালয়েশিয়ার সাংস্কৃতিক কেন্দ্রের মহাপরিচালক মিজ জুবাইদাহ বিনতি মুখতার  ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন- দেশটির বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকর্তা, কুয়ালালামপুরে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, শতাধিক কূটনীতিক ছাড়াও কুয়ালালামপুরে প্রশিক্ষণে আসা বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির ২৭ জন প্রশিক্ষনার্থী-প্রশিক্ষক, প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতা, সাংবাদিক এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা।

আমন্ত্রিত অতিথিদের ঐতিহ্যবাহী বিভিন্ন বাংলাদেশি খাবার এবং বাংলাদেশের প্রখ্যাত ‘রস মিষ্টি’ দিয়ে আপ্যায়িত করা হয়। অনুষ্ঠান প্রাঙ্গনে বাংলাদেশ কর্নার, পালকি, মেহেদী, সাজঘর, ফুচকা, পান ও ঝাল-মুড়ির স্টল, পিঠা ঘর উপস্থিত বিদেশি অতিথিদের মাঝে ব্যাপক সমাদৃত হয়।

প্রসঙ্গত, পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে মালয়েশিয়ায় বিভিন্ন সরকারি দফতর বন্ধ থাকায় বাংলা নববর্ষের অনুষ্ঠানটি ১৪ এপ্রিলের পরিবর্তে ২ মে উদযাপিত হয়।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক