নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে

সংগৃহীত ছবি

নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু ২৪ মে

অনলাইন ডেস্ক

‘যত বই তত প্রাণ’ স্লোগানে আগামী ২৪ মে থেকে নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা। এটি নিউইয়র্কে বাংলা বইমেলার ৩৩তম আসর। ২৪ থেকে ২৭ মে পর্যন্ত মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে এই মেলা অনুষ্ঠিত হবে।

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এসব কথা বলেন মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা রোকেয়া হায়দার।

তিনি সংগঠনটির চেয়ারপারসন ড. নুরুন নবীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তৃতায় রোকেয়া হায়দার বলেন, ‘যত বই তত প্রাণ’ স্লোগান সামনে রেখে ২০২৪ সালের বইমেলা আয়োজন করা হচ্ছে। নিউইয়র্ক বইমেলায় বাংলাদেশ থেকে ২৫টির মতো প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। পাশাপাশি কলকাতা থেকে ৫টি এবং নিউইয়র্কসহ আমেরিকা ও কানাডা থেকে ১০টি প্রকাশনা সংস্থাসহ ৩টি দেশ থেকে ৪০টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করবে।

এছাড়াও যুক্তরাষ্ট্রের অন্তত ২০টির বেশি রাজ্য এবং কানাডা, জার্মানি, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সুইডেন ও জাপান থেকে শতাধিক লেখক সাহিত্যিক এই মেলায় অংশগ্রহণ করবেন। আহ্বায়কের দায়িত্ব পালন করছেন সাংবাদিক ও লেখক হাসান ফেরদৌস। অনুষ্ঠানে প্রধান অতিথির বত্তৃদ্ধতায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেন, মায়ের ভাষার জন্য জীবন দিল যারা তারাই বাংলাদেশের স্বাধীনতার প্রথম শহীদ। বিশেষ অতিথির বক্তৃতায় বরেণ্য ছড়াকার লুৎফর রহমান রিটন বলেন, নিউইয়র্কের বইমেলা বাংলাদেশের মানুষের কাছে দ্বিতীয় বইমেলা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ড. জিয়াউদ্দিন আহমেদ, জাতীয় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ পুস্তক প্রকাশন ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি আলমগীর শিকদার লোটন, সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ, অনিন্দ্য প্রকাশনীর প্রকাশক দেলোয়ার হোসেন, অনন্যা প্রকাশনীর প্রকাশক মনিরুল হক ও কবি সৈয়দ আল ফারুক প্রমুখ।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক