সুরের মূর্ছনা আর নূপুরের ঝংকারে হলো শচীন দেববর্মণ সংগীত উৎসব

সংগৃহীত ছবি

সুরের মূর্ছনা আর নূপুরের ঝংকারে হলো শচীন দেববর্মণ সংগীত উৎসব

অনলাইন ডেস্ক

শরতের হিমেল সন্ধ্যায় সুরের মূর্ছনায় ভেসে এলো শচীন দেববর্মণের গান। সঙ্গে ছিল নূপুরের ঝংকার। চমৎকার এ আবহের মধ্য দিয়ে আজ শনিবার শেষ হলো সাংস্কৃতিক সংগঠন বহ্নিশিখা’র আয়োজনে দুই দিনব্যাপী শচীন দেববর্মণ সংগীত উৎসব-২০২৩। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আইএফআইসি ব্যাংক সহযোগিতায় ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হলো এ উৎসব।

সন্ধ্যা ৬টায় সমাপনী দিনের আয়োজন শুরু হয় বহ্নিশিখার নৃত্যশিল্পীদের সম্মেলন নৃত্যের মধ্য দিয়ে। দলটি ‘মধু বৃন্দাবনে’ ‘মনো দিল না’ ‘মালাখানি ছিল হাতে’ ও ‘প্রেম যমুনায়’ গানের সঙ্গে মনোমুগ্ধকর নৃত্য প্রযোজনা ‘মন দিল না বধূ’ পরিবেশন করে। সংগীত পরিচালনা করেন সাহিদা রহমান সুরভী ও আবিদা রহমান সেতু। এছাড়া ছন্দে ছন্দে, হালিশহর কলকাতার নৃত্যশিল্পীরা ‘তুমি শুধু তুমি’ নৃত্য পরিবেশন করেন।

এ নৃত্য পরিচালনায় ছিলেন সুমিতা ভট্টাচার্য।

একক কণ্ঠে আবিদা রহমান সেতু গেয়ে শোনান- ‘ও কালো মেঘ বলতে পারো’ ও ‘রঙ্গিলা রঙ্গিলা রঙ্গিলারে’;  অনিমা মুক্তি গোমেজ- ‘তুই যে শ্যামের বাঁশিরে’: শাহানা আকতার পাপিয়া- ‘ঝন ঝন ঝন ঝন মঞ্জির বাজে’ ও ‘ও জানি ভ্রমরা কেন কথা কয় না’, কেন সে যে বললো না কথা’; শ্রাবণী গুহ রায়- ‘তেরে মেরে মিলান কি এ নায়না’ ও ‘আঁখি দুটি ঝরে হায়’ এবং আসিফ ইকবাল সৌরভ- ‘কালো সাপে দংশিল আমায়’ ‘ঘাটে লাগাইয়া ডিঙা’ গান গেয়ে শোনান।

আমন্ত্রিত শিল্পী হিসেবে অংশ নেন ভারতের পশ্চিমবঙ্গের শিল্পী কমলিকা চক্রবর্তী। ভারতের ত্রিপুরা থেকে অংশ নেন তনুজা দেববর্মন, রাকেশ দেববর্মণ, জয়দ্বীপ দেববর্মণ, দিনেশ কুমার মিশ্র ও নারায়ণ বিশ্বাস। ভারতের আসাম থেকে আমন্ত্রিত শিল্পী হিসেবে অংশ নেন মঞ্জুশ্রী দাস, বিধান লস্কর, পরিমল দাস তারা শচীন দেববর্মনের লোক, আধুনিক ও চলচ্চিত্রের গান গেয়ে শোনান।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক