স্বাধীন বাংলা ফুটবল দলের আরেক নক্ষত্রের পতন

স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য বিমল কর

স্বাধীন বাংলা ফুটবল দলের আরেক নক্ষত্রের পতন

অনলাইন ডেস্ক

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য বিমল কর (৮৯) মারা গেছেন। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, তিন মেয়ে ও ছয় নাতি-নাতনিসহ অসংখ্য বন্ধু-বান্ধব রেখে গেছেন।

মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালে স্বাধীন বাংলা ফুটবল দলের সক্রিয় সদস্য হিসেবে বিমল কর ভারতের বিভিন্ন জায়গায় ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য অর্থ সংগ্রহ করেছিলেন।

বিমল কর ১৯৩৭ সালের ৯ জুন ফেনী জেলার পরশুরাম গ্রামে জন্মগ্রহণ করেন।

আজ বিকেল ৩টায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) মাঠে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়েছে। এরপর শ্রী শ্রী বরদেশ্বরী মহা-শ্মশানে আনুমানিক বিকাল ৫টায় বিমল করের শবদেহের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।  

স্বাধীন বাংলা ফুটবল দলে যোগ দেওয়ার আগে ঢাকায় আজাদ স্পোর্টিংয়ের হয়ে খেলেছেন।

স্বাধীনতার পর ভিক্টোরিয়া ও ওয়ান্ডারার্সের হয়ে কিছুদিন খেলার পর ফিরে যান নিজের শহর চট্টগ্রামে। জীবনের প্রায় পুরোটা সময় কাটিয়েছেন সেখানেই।

উল্লেখ্য, দেশ স্বাধীনের পর ঢাকার আজাদ স্পোর্টিং, ভিক্টোরিয়া, মোহামেডান, পিডিবি, রেলওয়ে, কাস্টমস এবং চট্টগ্রামের প্রথম সারির বিভিন্ন দলে ফুটবল খেলেন বিমল কর। এছাড়াও বৃহত্তর নোয়াখালী ও ফেনী জেলার হয়ে বিভিন্ন টুর্নামেন্টে সুনামের সঙ্গে ফুটবল খেলেছেন তিনি। এর পাশাপাশি চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অধীনে এবং বাফুফের প্রথম সারির ফুটবল রেফারি হিসেবে বহু বছর দায়িত্ব পালন করেন তিনি।

news24bd.tv/SC