যেসব কারণে মানুষ শর্ট ভিডিও বেশি পছন্দ করে

যেসব কারণে মানুষ শর্ট ভিডিও বেশি পছন্দ করে

নিজস্ব প্রতিবেদক

শর্ট ভিডিও এখন মানুষ বেশি দেখছে। এটা কেন হচ্ছে এক গবেষণায় তা বেরিয়ে এসেছে। একঘেয়েমি নিয়ে সম্প্রতি গবেষণা প্রকাশ করেছেন টরোন্টো স্কারবোরো বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। এতে বলা হয়, কৌতূহলী ভিডিওর খোঁজে স্ক্রোল করতে গিয়ে ব্যবহারকারীদের মধ্যে আরও একঘেয়েমি চলে আসছে।

এই গবেষণাপত্রের প্রধান লেখক ড. কেটি টাম বলেন, ‘একঘেয়েমির সঙ্গে মনোযোগের একটা গভীর সম্পর্ক রয়েছে। ’

একঘেয়েমি ও ডিজিটাল মিডিয়া কনজাম্পশনের প্যারাডক্সিক্যাল সম্পর্কের কথাও গবেষণায় বলা হয়েছে। ইউটিউব বা টিকটকের মতো প্ল্যাটফর্মগুলোর ভিডিও মধ্যে কিংবা এর মধ্যে ঘন ঘন ক্লিক করার কাজটি কীভাবে হয়, তা বিশেষভাবে পরীক্ষা করা হয়েছে এই গবেষণায়। সেটা মূলত একঘেয়েমি কাটানোর জন্যই করা হয়।

কিন্তু তাতে লাভ হয় না। বরং একঘেয়েমি আরও বেড়ে যায়।

কেটি টাম আরও বলেন, মানুষ যখন একের পর এক ভিডিও ক্লিক করেন তখন ভিডিওর প্রতি আগ্রহ কমতে থাকে। আরও নতুন কৌতূহলী ভিডিওর খোঁজ করতে থাকেন। এতে একঘেয়েমি আরও বাড়তে শুরু করে। ১ হাজার ২০০ জনেরও বেশি অংশগ্রহণকারীর ওপর মোট ৭টি পরীক্ষা নিরীক্ষা চালিয়েছিলেন গবেষকেরা।  

সেই সঙ্গে মানুষের সন্তুষ্টির মাত্রাও কমিয়ে দিয়েছে। ওই গবেষণায় অংশ নিয়েছিলেন ১৬৬ জন আন্ডারগ্র্যাজুয়েটও। যখন তাদের একটি ভিডিও স্কিপ করতে বলা হয়েছে, তখন তারা সেটা করেননি। বরং আরও একঘেয়েমি চলে আসে তাদের মধ্যে। গবেষণার আরও একটি দলে অংশগ্রহণ করেছিলেন ১৫৯ জন আন্ডারগ্র্যাজুয়েট। তাদের ৫ মিনিটের ভিডিও দেখতে বলায় তারা একঘেয়েমি বোধ করছিলেন।

গবেষণা দলটির বক্তব্য, অংশগ্রহণকারীরা প্রথমে মনে করেছিল ভিডিও স্যুইচ করে দেখলে হয়তো দেখার অভিজ্ঞতা আরো ভালো হবে। অথচ গবেষণায় দেখা গিয়েছে উল্টো চিত্র।  

news24bd.tv/আইএএম