পৃথিবীতে ফিরেছে চীনের রহস্যময় মহাকাশযান

সংগৃহীত ছবি

পৃথিবীতে ফিরেছে চীনের রহস্যময় মহাকাশযান

অনলাইন ডেস্ক

চীনের একটি পুনঃব্যবহারযোগ্য পরীক্ষামূলক মহাকাশযান পৃথিবীতে ফিরে এসেছে। চীনের গোপনীয় এই মহাকাশযানটি আট মাসের বেশি সময় ধরে কক্ষপথে ছিল।  

চীনের এই মহাকাশযান গত ডিসেম্বরে মহাকাশে গিয়েছিল। প্রায় ২৬৮ দিন পরে, মহাকাশযানটি একটি নামহীন ল্যান্ডিং সাইটে অবতরন করেছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া ৬ সেপ্টেম্বর একটি সংক্ষিপ্ত ঘোষণা দেয় মহাকাশযানটি নিয়ে। তাদের বিবৃতি অনুসারে পরীক্ষামূলক এই মিশনকে সম্পূর্ণভাবে সফল ঘোষণা করা হয়েছে।  

কক্ষপথে কাজ শুরু করার পর থেকে মহাকাশযানটি কোন নির্দিষ্ট প্রযুক্তি পরীক্ষা করেছে বা এর কোনো ছবি চীন প্রকাশ করেনি। রাষ্ট্র-সমর্থিত চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্পোরেশনের সোশ্যাল মিডিয়া চ্যানেলে শেয়ার করা একটি ভিডিওতে ৬ সেপ্টেম্বর মহাকাশযানটির অবতরণের কথা ঘোষণা করে।

এই ঘোষনার সময় তারা উল্লেখ করে মহাকাশে সম্পন্ন হওয়া মিশনটি জনসম্মুখে দেখানোর জন্য খুব উন্নত।  

এমনকি পৃথিবীতে ফিরে আসা মহাকাশযানের নামও চীনা সরকার নিশ্চিত করেনি। যদিও পর্যবেক্ষকরা সন্দেহ করছেন যে এটি "শেনলং" মহাকাশ বিমান, এই বিমানটি নিয়ে গত দুই দশক ধরে কাজ করছে চীন।  

চীনে সাম্প্রতিক বছরগুলিতে উন্নয়নাধীন অন্যান্য মহাকাশযান প্রকল্পগুলিকে সরকারীভাবে বেসামরিক প্রকল্প হিসাবে বর্ণনা করা হয়েছে। যদিও শেনলং-এর সরকারী উদ্দেশ্য এখনও অনিশ্চিত রয়ে গেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

গত বছরের ১৪ ডিসেম্বর উৎক্ষেপণের পর একটি আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়েছে, মহাকাশযানটি পুনরায় ব্যবহারযোগ্য প্রযুক্তি যাচাই করবে।  

কিন্তু মহাকাশ পর্যবেক্ষকরা মহাকাশে চীনের মহাকাশযানটি কি করেছে তা নিরীক্ষণ করতে সক্ষম হয়েছেন। তারা বলছে খুব সম্ভবত এই মহাকাশযানটি মে মাসের শেষের দিকে একটি সন্দেহভাজন সাব-স্যাটেলাইট মহাকাশে স্থাপনের চেষ্টা চালিয়েছে। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক