বহুদূরে থেকেও প্রিয়জনকে স্পর্শ করা যাবে যেভাবে

বহুদূরে থেকেও প্রিয়জনকে স্পর্শ করা যাবে যেভাবে

অনলাইন ডেস্ক

‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)’-এর গবেষকরা এমন একটি নতুন ডিভাইস তৈরির দাবি করেছেন যার মাধ্যমে হাজার হাজার মাইল দূর থেকেও হাতে হাত রাখা বা বিভিন্ন তেজস্ক্রিয় পদার্থ বিচ্ছিন্ন করা যাবে। তাদের দাবি, ‘সহজাতভাবেই বাস্তব জগতের বিভিন্ন স্পর্শ অনুকরণে সক্ষম’ এই যন্ত্র।

নতুন এই ডিভাইসের নাম ‘বিএএমএইচ (ইনোভেটিভ বায়োইনস্পায়ার্ড হ্যাপটিক সিস্টেম)’। যা বিভিন্ন স্নায়ু কোষকে উদ্দীপিত করার মাধ্যমে কাজ করে।

আর কম্পন থেকে মানব স্পর্শের বিপরীতেও সাড়া দেয় এটি।

এই ডিভাইসের ব্যাপারে গবেষকরা বলছেন, বিভিন্ন রোবট দিয়ে অস্ত্রোপচারে এ প্রযুক্তি ব্যবহার করার সম্ভাবনা আছে। এর মাধ্যমেই চিকিৎসকরা বিভিন্ন ধরনের টিস্যু মূল্যায়ন করে দেখতে পাবেন। তা থেকে ক্যান্সার হওয়ার ঝুঁকি আছে কি না।

বিজ্ঞানীরা এখন এই প্রযুক্তি থেকে বোঝার চেষ্টা করছেন, আঙুলের ডগায় দুর্বল সংবেদনশীলতা থাকা রোগীরা কীভাবে সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের স্পর্শের অনুভূতি হারিয়ে ফেলেন।

গবেষণা দলটির তথ্য অনুসারে, এটি ত্বকের চারটি গুরুত্বপূর্ণ স্নায়ুকোষ বা টাচ রিসেপ্টরকে অনুকরণ করার মাধ্যমে কাজ করে থাকে, যার মাধ্যমে ‘বাস্তবিক স্পর্শের অনুভূতি’ পেতে পারেন রোগীরা।

আসন্ন মাসগুলোয় গবেষকরা অন্তত এমন ১০ জনকে বাছাই করার লক্ষ্য নিয়েছেন, যাদের অনুভূতি হারানোর অভিজ্ঞতা আছে। তাদের লক্ষ্য, কীভাবে সময়ের সঙ্গে সঙ্গে স্পর্শের অনুভূতি কমে যায়, সেই বিষয়টিকে আরও ভালোভাবে অনুধাবন করা।

news24bd.tv/SC