প্রধান উপদেষ্টার নামে ভুয়া পেজ খুলে আর্থিক প্রতারণা 

প্রতীকী ছবি

প্রধান উপদেষ্টার নামে ভুয়া পেজ খুলে আর্থিক প্রতারণা 

অনলাইন ডেস্ক

দেশের বন্যাকবলিত অঞ্চলে মানুষকে সহায়তার জন্য অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কার্যালয় থেকে ত্রাণ ও কল্যাণ তহবিল চালু করা হয়েছে।  

প্রধান উপদেষ্টার স্বীকৃত ফেসবুক পেজ থেকে এ তহবিলে অর্থ দানের জন্য একটি ব্যাংক হিসাবের নম্বরও দেওয়া হয়েছে। তবে প্রায় একই নামে ভুয়া ফেসবুক পেজ খুলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক প্রতারণা শুরু হয়েছে।

তথ্য যাচাইকারী সংস্থা রিউমার স্ক্যানার এ ধরনের দুটি ভুয়া পেজ শনাক্ত করেছে।

আজ মঙ্গলবার রিউমার স্ক্যানার তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, প্রধান উপদেষ্টা ড. ইউনূস তাঁর অফিশিয়াল ফেসবুক পেজে ত্রাণসহায়তার জন্য সোনালী ব্যাংকের একটি হিসাব নম্বর দিয়েছেন। তবে মোবাইল ব্যাংকিংয়ে অর্থ পাঠানোর বিষয়ে সেখানে কিছু উল্লেখ নেই।

রিউমার স্ক্যানার বলছে, ইতিমধ্যে তারা প্রধান উপদেষ্টার নামে ফেসবুকে দুটি ভুয়া পেজ শনাক্ত করেছে। সেখানে মোবাইল ব্যাংকিংয়ের দুটি ব্যক্তিগত নম্বর দিয়ে অর্থ চাওয়া হচ্ছে।

ওই নম্বরগুলো ‘ট্রু কলার’ সফটওয়্যারে যাচাই করে ‘প্রতারক’ হিসেবে শনাক্ত করা গেছে। এ ছাড়া নম্বর দুটি বন্ধও রয়েছে।

রিউমার স্ক্যানারের দেওয়া তথ্য অনুযায়ী, প্রধান উপদেষ্টার নামে যে দুটি ভুয়া ফেসবুক পেজ পাওয়া গেছে, সেগুলোর নাম ‘Cheif Adviser GOB’। প্রোফাইলের ছবিও একই। এই পেজ দুটিতে ‘চিফ’ বানান ভুল। দুটি অ্যাকাউন্টই খোলা হয়েছে ২৫ আগস্ট।

অন্যদিকে প্রধান উপদেষ্টার অফিশিয়াল পেজের নাম ‘Chief Adviser GOB (Head of the Government)’। খোলা হয় ১৪ আগস্ট। এই পেজে বর্তমানে লাখের বেশি অনুসারী রয়েছে। সেখানে ড. ইউনূসের বিভিন্ন কর্মকাণ্ডের হালনাগাদ তথ্য ও ছবি প্রকাশ করা হয়।

news24bd.tv/কেআই