মাঙ্কিপক্স থেকে কিভাবে রক্ষা পেতে পারেন?

সংগৃহীত ছবি

মাঙ্কিপক্স থেকে কিভাবে রক্ষা পেতে পারেন?

অনলাইন ডেস্ক

মাঙ্কিপক্স অত্যন্ত সংক্রামক রোগ। এ রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে রোগটি ছড়াতে পারে। এমনকি শ্বাস-প্রশ্বাস থেকেও অন্য যেকেউ এতে সংক্রমিত হতে পারে। এই রোগে আক্রান্তদের মধ্যে প্রতি ১০০ জনের মধ্যে ৪ জন মারা যায়।

 

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে ‘খুব উদ্বেগজনক’ উল্লেখ করে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে অত্যন্ত সংক্রামক এই রোগের প্রাথমিক প্রাদুর্ভাবের সময় কমপক্ষে ৪৫০ জনের মৃত্যু হয়েছে।

মাঙ্কিপক্স মূলত মানুষ এবং পশুদের হয়। এ রোগে আক্রান্ত হলে উপসর্গ হিসেবে জ্বর, ঠান্ডা লাগা, গায়ে ব্যাথার মতো লক্ষণ দেখা যায়।

 

ভাইরাসটি শরীরের কাটা-ছেড়া স্থান দিয়ে অথবা শ্বাসনালির মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। তারপরে এটি রক্তের মাধ্যমে ছড়িয়ে পড়ে যার ফলে একজন ব্যক্তি ফ্লুর মতো উপসর্গ অনুভব করে এবং ত্বকে ক্ষত তৈরি করে।

সংক্রামিত ব্যক্তি বা প্রাণীর সাথে ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। মানুষ থেকে মানুষে সংক্রমণের জন্য, আক্রান্ত ব্যাক্তিদের সংস্পর্শে আসা বা তার কাছাকাছি দাঁড়িয়ে কথা বলার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে।  

এছাড়াও বিছানা, পোশাক এবং তোয়ালের মতো ব্যবহৃত জিনিস থেকেও ছড়াতে পারে এই রোগ।  

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের মাইকেল মার্কসের মতে, সংক্রমণের সবচেয়ে গুরুত্বপূর্ণ রূপটি ত্বক থেকে ত্বকের সংস্পর্শের মাধ্যমে বেশি হয়ে থাকে।  

প্রানীর দেহ থেকে মানুষের দেহেও এই রোগের সংক্রমণ ঘটতে পারে। প্রাণী থেকে মানুষে সংক্রমণের জন্য, ভাইরাসটি সাধারণত কামড়, আঁচড় বা সংক্রামিত প্রাণীর ক্ষতের সাথে স্পর্শের মাধ্যমে শরীরে প্রবেশ করে।

মাঙ্কিপক্সের বর্তমান কোনো চিকিৎসা নেই তবে কিছু অ্যান্টিভাইরাল ওষুধ পরীক্ষা করা হচ্ছে, বলে জানিয়েছেন মার্কস।

তবে ভ্যাকসিন ঝুঁকি কমাতে সাহায্য করবে জানিয়ে মার্কস বলেন, “তবে, ভ্যাকসিনেশন আছে, যা ঝুঁকি কমাতে কার্যকর। ” 

এছাড়া যে দেশগুলোতে সবচেয়ে বেশি ঝুকি রয়েছে সেখানে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহ করাকে অগ্রাধিকার দেওয়া দরকার বলে উল্লেখ করেন তিনি।

এই রোগটি এড়াতে ব্যক্তিগত পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে গুরুত্ব দিয়েছেন বিশেষজ্ঞরা।  যারা অসুস্থ তাদের সংস্পর্শ এড়াতে এবং উপসর্গ দেখা গেলে  হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। এছাড়া ভ্যাকসিন গ্রহণের মাধ্যমেও এর ভয়াবহতা এড়ানো সম্ভব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক