হাবিপ্রবিতে সব ধরণের রাজনীতি নিষিদ্ধ

সংগৃহীত ছবি

হাবিপ্রবিতে সব ধরণের রাজনীতি নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আজ রোববার (১১ আগস্ট) বেলা দুইটার দিকে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারের দপ্তর থেকে পাঠানো এক দাপ্তরিক আদেশে বিষয়টি জানানো হয়েছে।

এই আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে এবং সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে রোববার দুপুরের পর শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করা হলো। একই সঙ্গে এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী সর্বোচ্চ শান্তি প্রদানের কথাও বলা হয়।

এর আগে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অর্ধশত শিক্ষার্থীর সঙ্গে বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাইফুর রহমান। এ সময় বৈঠকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ, প্রশাসনিক কাঠামোর দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের পদত্যাগ, আবাসিক হলগুলোর নাম পরিবর্তন করাসহ ৯ দফা দাবি উত্থাপন করেন। রেজিস্ট্রার সাইফুর রহমান শিক্ষার্থীদের উপস্থাপন করা বিভিন্ন দাবি বাস্তবায়নের ক্ষেত্রে তাঁর সীমাবদ্ধতার কথা তুলে ধরেন। শিক্ষার্থীরা অন্য বিশ্ববিদ্যালয়ের উদাহরণ তুলে ধরেন ও নিয়ম–কানুনের কথা বলতে থাকেন।

দুই ঘণ্টাব্যাপী আলোচনা শেষে শিক্ষার্থীদের পরামর্শক্রমে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধের ঘোষণা দিয়ে দাপ্তরিক আদেশ জারি করা হয়।

অন্যদিকে আজ দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ছাত্রদলের অন্তত ১০০ নেতা-কর্মীকে দেখা গেছে। তবে প্রধান ফটক তালাবদ্ধ থাকায় নেতা-কর্মীদের কেউ ভেতরে প্রবেশ করতে পারেননি। জেলা বিএনপির কয়েকজন নেতা-কর্মীকেও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনের তৃতীয় তলায় ঘোরাঘুরি করতে দেখা গেছে।
রেজিস্ট্রার অধ্যাপক সাইফুর রহমান জানান, সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে সব দলীয় রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে এখন যেহেতু উপাচার্য নেই, তাই অন্য দাবিগুলো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামো ঠিক হলে বিবেচনায় আনা হবে।

news24bd.tv/JP

এই রকম আরও টপিক