হাবিপ্রবির শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় নতুন জাতের ধান উদ্ভাবন

নতুন জানের ধান

হাবিপ্রবির শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় নতুন জাতের ধান উদ্ভাবন

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও একদল শিক্ষার্থীর যৌথ গবেষণায় একটি নতুন জাতের ধান উদ্ভাবন করা হয়েছে। এই ধান উচ্চ ফলনশীল হওয়ার পাশাপাশি খড়া এবং বন্যা কবলিত অঞ্চলের জন্য বেশ উপযোগি। স্থানীয় ধানের চেয়ে দ্বিগুনেরও বেশি ফলন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  

ধানের জন্য বিখ্যাত দিনাজপুর জেলা।

এই জেলার ঐতিহ্যকে আরো গতিশীল করতে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং একদল তরুণ শিক্ষার্থী নতুন এক ধানের জাত উদ্ভাবন করেছেন। চলতি আমন মৌসুমে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের একটি গবেষণা জমিতে পরীক্ষামূলক এই নতুন ধানের জাতটি রোপন করা হয়।  

গবেষনায় দেখা গেছে এটি উচ্চ ফলনশীল এবং ধানের গাছটি শক্ত ও মজবুত। যার কারণে এই জাতটি উত্তরাঞ্চলসহ বন্যা কবলিত অঞ্চলগুলোর জন্য ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এছাড়া ফলনও দ্বিগুণ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শিক্ষকদের সাথে হাতে কলমে গবেষণা করতে পেরে বেশ আনন্দিত।  

গবেষকরা জানান, নতুন এই ধানের প্রধান বৈশিষ্ট শীষের একটি গুচ্ছর মধ্যেই ৯টি পর্যন্ত ধান রয়েছে এবং ধান রোপনের প্রথম থেকে শেষ পর্যন্ত এটি শক্তভাবে দাঁড়িয়ে থাকে। যার ফলে কৃষক অনেক লাভবান হবে।

বর্তমানে হাবিপ্রবির এই ধানটি পরীক্ষামূলক গবেষনা চলছে। ধান গবেষনা ইনস্টিটিউট ও কৃষি মন্ত্রনালয়ের সাথে আলোচনা সাপেক্ষে খুব দ্রুত কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার আশা করছেন শিক্ষকরা।

আরও পড়ুন:


স্বাধীনতার ৫০ বছরেও বেতন-কর্মঘণ্টা ছাড়াই চলছে ড্রাইভারদের জীবন 

শহীদ বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা  


ধানের নতুন নতুন জাত উদ্ভাবনসহ গবেষণা কাজ আরো বেগবান করতে সরকারী ও বেসরকারী সহযোগিতার দাবি জানিয়েছেন সংস্লিষ্টরা।

news24bd.tv রিমু