টরেন্টোতে 'যশোরের মুক্তিযুদ্ধ ও রাজনীতি' বইয়ের প্রকাশনা উৎসব

টরেন্টোতে 'যশোরের মুক্তিযুদ্ধ ও রাজনীতি' বইয়ের প্রকাশনা উৎসব

কানাডা প্রতিনিধি

কানাডায় বসবাসরত বিশিষ্ট মুক্তিযোদ্ধা সৈয়দ নাজমুল হোসেনের 'যশোরের মুক্তিযুদ্ধ ও রাজনীতি' বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত রোববার টরেন্টোয় কানাডা আওয়ামী লীগের কার্যালয়ে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

লেখকের মুক্তিযুদ্ধের স্মৃতি এবং যশোরসহ বাংলাদেশের জাতীয় রাজনীতি সম্পর্কে নিজস্ব মতামত সম্বলিত বইটির মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং বাংলা কাগজের সম্পাদকমণ্ডলীর সভাপতি এম আর জাহাঙ্গীর এবং নতুন দেশের প্রধান সম্পাদক শওগাত আলী সাগর।  

অন্টারিও আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামালের সঞ্চালনায় বইটির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন সাবেক ছাত্রনেতা এবং আওয়ামী লীগ নেতা আবদুল কাদের মিলু, মুক্তিযোদ্ধা আকবর কবীর, ড. আবদুস সামাদ হাওলাদার প্রমুখ।

লেখক সৈয়দ নাজমুল হোসেন বইটির বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন।  

বইটি নিয়ে আলোচনা করতে গিয়ে মূল বক্তা শওগাত আলী সাগর মুক্তিযুদ্ধে লেখকের নিজস্ব অভিজ্ঞতার বয়ান লিপিবদ্ধ করে তা প্রকাশ করায় অভিনন্দন জানান। তিনি বলেন, মুক্তিযুদ্ধে দেশের আপামর জনসাধারণ অংশ নিয়েছেন, কিন্তু মুক্তিযুদ্ধের আলোচনায় তারা বরাবরই উপেক্ষিত থাকেন।

তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধাদের প্রত্যেকে নিজস্ব অভিজ্ঞতাটুকু লিপিবদ্ধ করে রাখলে সেটি ইতিহাসের উল্লেখযোগ্য দলিলে পরিণত হবে।

এসময় আলোচকরা মুক্তিযুদ্ধের সত্যিকারের ঘটনাপ্রবাহ নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক